February 20, 2024

মায়ের ভাষায় শিক্ষা

২০০৩ সালে ক্ষুদ্র জাতিসত্তার শিক্ষার্থীদের জন্য ব্র্যাক আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে। এককক্ষ বিশিষ্ট স্কুলগুলোতে চালু হয় মাতৃভাষায় শিক্ষাদান, যেখানে ব্র্যাকের পাঠ্যক্রমে শিক্ষার্থীদের নিজস্ব সংস্কৃতির আদলে পড়ানো হতো।
February 12, 2024

আঞ্চলিক ভাষায়
শিক্ষা ও বিনোদন

“বাঙালির খানির তালিকার মাঝে পয়লা খানি অইছে মাছ-ভাত। আমরা বাঙালি হকলে মসলাযুক্ত খানি অকল (ভর্তা) বেশি ভালা পাই। আমি রুজিনা সবরে শুভেচ্ছা জানাইয়া আরম্ভ কররাম রান্দা বিষয়ক রেডিও অনুষ্ঠান আমারার উন্দাল।” আমরার উন্দাল মানে রান্নার নানা রেসিপি নিয়ে সাজানো অনুষ্ঠান। সরাসরি রান্নাঘরে গিয়ে হাজির হয় রেডিও পল্লীকণ্ঠ।
December 28, 2023

হাতের মুঠোয় স্বস্তি!

জাহিদার স্বামী বিদেশে থাকেন। এ কারণে একলা হাতে তাকে সবটাই সামলাতে হয়। এত কিছুর মধ্যে কিস্তি চালানো অসম্ভবই হয়ে পড়ত যদি ব্র্যাক কিস্তি দেওয়ার বিষয়টি এতটা সহজ করে না তুলত।
December 24, 2023

ডায়েরির পাতা থেকে

২০২১ সালের কথা। সেদিন ‘ব্র‍্যাক পরিবার দিবস’ উপলক্ষ্যে অফিসে সাজ সাজ রব। সবাই মিলে কানাইঘাটের 'লোভাছড়া চা বাগান' ঘুরতে যাবে বলে ঠিক করেছে। কে কী করবে, কী কী আয়োজন থাকবে এ নিয়ে কত কথা! আমি অফিসের কাজ করছিলাম আর ভাবছিলাম আমার তো যাওয়া হবে না!
 
 
EDITOR'S PICKS
July 25, 2023

সোহাগপুর বিধবাপল্লির বীরাঙ্গনা ও শহীদ জায়াদের বিস্মৃত ইতিহাস

‘এত্তডি মানুষ! মরছে, এহনতো লাশটা খুইজ্জা পাই না। রক্তে ডুবানি। পরে পারা দেই, একটু আগায় যাই, রক্তে ওখানে ঝুল পারে। চাপ বাইন্দা গেছে। এরপর একটা ছুডু ঘটি দিয়া মাইট্টা কুয়াত্তে পানি তুলছি। তুইল্লা মুখ ধুইছি সবডির। ধুইয়া ৩/৪ জন দেহার পরে আমার স্বামীরে পাইছি। বুকের ভেতরে যে গুলি গেছে হেইডা দেখা যায়।’
July 11, 2023

আয়েশা আবেদ: ব্র্যাকের সঙ্গে মিশে থাকা নাম

আয়েশা আবেদের জীবন ছিল প্রকৃতই কর্মময়। আর তাঁর কর্মভাবনার মূলে ছিল এদেশের দরিদ্র মানুষ। একাধারে তিনি ছিলেন কর্মী, সংগঠক এবং পরিকল্পক, অন্যদিকে নিজের পরিবারপরিজন এবং বন্ধুদের কাছে তিনি ছিলেন স্নেহ এবং ভালোবাসার আশ্রয়।
June 21, 2023

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলার স্থানীয় উদ্যোগ

জলবায়ু পরিবর্তনের প্রভাবে যারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা যেন পরিবর্তিত পরিবেশের সাথে মানিয়ে নিতে পারেন সেজন্য ব্র্যাক বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এগুলোর মধ্যে রয়েছে জলবায়ুসহিষ্ণু বাড়ি, সূর্যমুখী চাষ, উপকূলে বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থা, অ্যাডাপটেশন ক্লিনিক, বনায়নের মতো বিভিন্ন প্রকল্প।
January 10, 2023

নতুন দিনের ভোর

নারীদের চোখেমুখে শঙ্কার ছাপ স্পষ্ট। যাপিত জীবনে তো তাদেরকে কম অবহেলা আর নির্যাতন সহ্য করতে হয়নি! অনেকটা বাধ্য হয়েই তারা কবিতা দিদির কাছে এসেছেন। যে বয়সে জীবনের নতুন একটি অধ্যায় শুরু করে হাসি-আনন্দে মুখরিত দিন পার করার কথা ছিল তাদের, সে বয়সে হঠাৎই যেন থমকে গেছে সবকিছু।
December 15, 2022

স্বপ্নের ফেরিওয়ালা

তখনও বিশ্বায়নের হাওয়া এদেশে সেভাবে লাগতে শুরু করেনি। এত দোকানপাটও ছিল না। কিন্তু ছিল ফেরিওয়ালারা। তপ্ত দুপুরে, কিংবা কুয়াশার চাদর মোড়ানো বিকেলে জানালা দিয়ে ভেসে আসত তাদের ডাক।
November 23, 2022

অ্যা জার্নি বাই বোট

উঠে বসলাম এক ডিঙি নৌকায়। পশুর নদীর বুক চিরে তির তির করে এগিয়ে যাচ্ছে নৌকাটি। সব মিলিয়ে যাত্রীর সংখ্যা দশ কি বারো জন। এই নৌকার বিশেষত্ব হলো যাত্রীরা সবাই যাচ্ছেন পানি আনতে। খাবার পানি আনতে তাদের এই যাত্রা!