January 19, 2020

গল্পগুলো আবেদ ভাইয়ের, গল্পগুলো ব্র্যাকের

গত ২০শে ডিসেম্বর আমরা হারিয়েছি আমাদের প্রিয় আবেদ ভাইকে। সর্বস্তরের মানুষের ভালোবাসায় সিক্ত আবেদ ভাই আমাদের ছেড়ে চলে গেলেন, রেখে গেলেন একটি সুন্দর পৃথিবীর স্বপ্ন।
December 12, 2019

এগিয়ে আসার শক্তিটা দরকার

নীরব ছিল চারপাশে দাঁড়িয়ে থাকা মানুষগুলো, এক পা এগিয়ে আসেনি। বরং আমি কেন প্রতিবাদ করলাম তা নিয়ে কথা বলতে থাকে। আমি সাহায্য চাওয়ার পরও কেউ এগিয়ে আসেনি।
December 10, 2019

অর্থনৈতিক নির্যাতন প্রতিনিয়ত নারীকে পিছিয়ে দেয়

নির্যাতনের কথা বললে প্রথমেই আমাদের মনের মাঝে উঁকি দেয় শারীরিক, মানসিক, এবং যৌন নির্যাতনের কথা। কিন্তু নারীরা বিভিন্নভাবে অর্থনৈতিক ক্ষেত্রে যে নির্যাতন বা বৈষম্যের শিকার হন তার ব্যাপকতার কথা প্রায়শই আমরা গণ্য করি না।
December 9, 2019

বিদেশেও নিরাপদ থাকুক নারীরা

ঢাকার উত্তর বাড্ডার এক নারী আমাকে বলেছিলেন, যে বাসায় তিনি কাজ করতেন, ওই বাসার পুরুষেরা তাঁকে শারীরিক নির্যাতন ও যৌন হয়রানি করত। প্রতিবাদ করলে তাঁর চুল টেনে টেনে তুলে ফেলা হতো।
 
 
EDITOR'S PICKS
February 5, 2018

আমরা কি পাঠকের মৃত্যু চেয়ে চেয়ে দেখব?

আজ, ৫ই ফেব্রুয়ারি ২০১৮, বাংলাদেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে জাতীয় গ্রন্থাগার দিবস। ‘বই পড়ি স্বদেশ গড়ি’ শ্লোগানে এবার পালিত হচ্ছে এই দিবস। একদিকে সাধনা, চর্চা, ধৈর্য্য, একগ্রতা ও মনোযোগ বৃদ্ধি, অপরদিকে ক্ষতিকর এবং অকল্যাণকর বিষয় থেকে দূরে রাখতে বইয়ের মতো ভূমিকা অন্যকোন শিল্পই পালন করে না।
January 26, 2018

তারুণ্যের কন্ঠস্বর রেডিও পল্লীকন্ঠ

রেডিও পল্লীকন্ঠ ব্র্যাকের একমাত্র কমিউনিটি রেডিও। এটি দেশের মৌলভিবাজার জেলায় পরিচালিত হচ্ছে। প্রায় ৯৫ শতাংশ সময় এখানে সিলেটি ভাষায় অনুষ্ঠান প্রচারিত হয়। অন্য যে কোনো আঞ্চলকি ভাষার মতো সলিটেি ভাষারও রয়েছে স্বতন্ত্র্য ও স্বকীয় বৈশিষ্ট্য। শুনলে মনে হবে এ ভাষা যেন কত আপন, কত কাছের।
January 23, 2018

অনেক তো হলো, এবার রুখে দাঁড়াই!

এখানেই রুখে দাঁড়ানোর শুরু। সিদ্ধান্ত হলো এই ক্যামপেইন হবে পুরুষদের নিয়ে, পুরুষদের জন্য এবং পুরুষ পরিচালিত। আমরা পুরুষদের আহবান জানালাম নারীদের প্রতি সকল প্রকার নির্যাতন, বিশেষ করে ধর্ষণের মতো অপরাধ রুখে দাঁড়াতে। ফেসবুকে একটি ভিডিও প্রকাশের মাধ্যমে এই যাত্রার শুরু, যেখানে পুরুষদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয় রূপাহত্যার উদাহরণের মধ্য দিয়ে।
December 18, 2017

এই শিশুদের ভবিষ্যত কী?

যতোদূর চোখ যায় মানুষের লাইন। দুপুরের খাবার নেয়ার জন্য তারা লাইনে দাঁড়িয়েছেন। বৃদ্ধ যুবক যেমন আছেন সেখানে তেমনি আছে অনেক শিশু। দীর্ঘ অপেক্ষার পর খাবারের প্যাকেট হাতে করে যাচ্ছে তারা সারি সারি করে বানানো অস্থায়ী ঘরগুলোতে।
October 31, 2017

সবার জন্য বাড়ি, তিনটি ধাপে গড়ি

[…]
October 4, 2017

অস্থায়ী আবাসে স্থায়ী আলো

মিয়ানমার থেকে আগত মানুষের জন্য যে অস্থায়ী আবাসগুলো তৈরি করা হয়েছে, সেখানে সন্ধ্যেটা যেন একটু আগেভাগেই নামে, আর রাতগুলো তাই হয় অনেক দীর্ঘ।। গুমোট অন্ধকার যেন মানুষগুলোকে আরও বিষণ্ণ করে না তোলে, তাই পরিবারগুলোর মাঝে ব্র্যাক বিতরণ করছে সোলার ল্যাম্প।