February 18, 2018

গবেষণার খেরো খাতায় কক্সবাজারে পরিচালিত শিশুবান্ধব কেন্দ্র

“উই শেল ওভার কাম সাম ডে....” । ওদের সাথে কিছুক্ষণ দুষ্টামি করে আবার হাঁটার পথ ধরতে হলো। দুই কদম নিচে নামতেই মনে প্রশ্ন জাগলো, আচ্ছা ওরা এই গান শিখলো কোথা থেকে!? ফের তাদের কাছে ফিরে গিয়ে প্রশ্ন করা হলো, “তোমরা এই গান কোথা থেকে শিখেছ?” তারা জানালো ‘শিশু খানা’ থেকে শিখেছে; তার মানে দাঁড়ালো ক্যাম্পে পরিচালিত শিশুবান্ধব কেন্দ্র থেকে এই গান শিখেছে।
February 12, 2018

এই রায় হোক দৃষ্টান্ত

মৃত্যুর ১৭৩ দিন এবং মামলা গ্রহণের ১৭১ দিন পর পুরুষ কর্তৃক সংঘটিত এক বর্বরোচিত, নৃশংসতম অপরাধের বিচারের রায় আজ ঘোষিত হলো। সেই রায়ে রূপা ধর্ষণ এবং হত্যা মামলার দায়ে অভিযুক্ত পাঁচজন ধর্ষকের একজনও অভিযোগ থেকে মুক্তি পাননি।
February 7, 2018

টেকসই উন্নয়নের অন্যতম চ্যালেঞ্জ শিক্ষার মানোন্নয়ন

শুধু শ্রেণিকক্ষ নির্মাণ নয়, শিক্ষাসহায়ক পরিবেশও জরুরি: স্যার আবেদ
February 5, 2018

আমরা কি পাঠকের মৃত্যু চেয়ে চেয়ে দেখব?

আজ, ৫ই ফেব্রুয়ারি ২০১৮, বাংলাদেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে জাতীয় গ্রন্থাগার দিবস। ‘বই পড়ি স্বদেশ গড়ি’ শ্লোগানে এবার পালিত হচ্ছে এই দিবস। একদিকে সাধনা, চর্চা, ধৈর্য্য, একগ্রতা ও মনোযোগ বৃদ্ধি, অপরদিকে ক্ষতিকর এবং অকল্যাণকর বিষয় থেকে দূরে রাখতে বইয়ের মতো ভূমিকা অন্যকোন শিল্পই পালন করে না।
 
 
EDITOR'S PICKS
December 7, 2017

নির্জন দ্বীপে পরীক্ষার প্রস্তুতি

জমিটা নাকি ভুতূড়ে। একদম শুরুর দিকে রাতের বেলা যিনি জমি পাহারা দিতেন, তিনি একজন স্থানীয় লোক। কথায় কথায় রাগে গজগজ করতে করতে বলতেন, “ভূতের জমিতে স্কুল করার মজা এবার সবাই বুঝবে। কয়েকটাদিন খালি যাক।“
November 9, 2017

হৈ হৈ কান্ড, রৈ রৈ ব্যাপার

এ কেমন কান্ড! ঘরটাকে ওরা যেন খেলার মাঠ বানিয়ে ফেলেছে! চারদিকে সবাই ছোটাছুটি করছে আর যার যেভাবে ইচ্ছে খেলছে, হাসছে, গাইছে!
October 18, 2017

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কলেরা টিকা কার্যক্রম সম্পন্ন করল বাংলাদেশ

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আশ্রয়ের খোঁজে বাংলাদেশে ছুটে আসা সাড়ে ছয় লাখেরও বেশি মানুষকে কলেরার টিকা খাওয়ানোর কার্যক্রম সম্পন্ন হলো। কলেরার টিকা খাওয়ানোর ক্ষেত্রে এই কার্যক্রম বিশ্বে দ্বিতীয় বৃহত্তম। প্রথমটি সম্পন্ন হয়েছিল হাইতিতে ২০১৬ সালে।
October 13, 2017

বেঁচে থাকার দৌড়

তীব্র খাদ্য সংকটের মুখোমুখি কক্সবাজারের অস্থায়ী আবাসগুলোতে বসবাসরত মিয়ানমার থেকে আগত মানুষেরা। মানবিক বিপর্যয়ের মাত্রা সেখানে ব্যাপক। জোরপূর্বক বাস্তুচ্যূত মানুষেরা দীর্ঘ পথ পাড়ি দিয়ে এদেশে এসেছেন নিরাপদ আশ্রয়ের আশায়। তারা ক্ষুধার্ত, তারা ক্লান্ত।
September 15, 2017

ডিগ্রী ছাড়া যে ডাক্তার হাজারো জীবন বাঁচিয়ে যাচ্ছেন

সকাল ৬টা। গাজীপুরের কালিয়াকৈর গ্রাম। ‘ব্র্যাক স্বাস্থ্য সেবিকা’ লেখা একটি বোর্ডের পাশে ইতিমধ্যেই অপেক্ষমান নিলুফার ইয়াসমিনের কয়েকজন রোগী। তাদের মধ্যে কেউবা কৃষক, কেউবা দোকান চালান। তাঁরা যার যার কাজে যাবার আগে ‘ডাক্তার আপা’র কাছে এসেছেন, যক্ষার নিয়মিত ওষুধ নেবার জন্য।
July 27, 2017

অশিক্ষা ও অপুষ্টির বিরুদ্ধে শামসুন্নাহারের লড়াই

স্কুলের সময় তখন শেষ। সেই অলস দুপুরে দূর থেকে, গাছগাছালী ভেদ করে, থেমে থেমে ডাকতে থাকা পাখিদের আওয়াজ ছাপিয়ে ভেসে আসছিল ছড়ার মত শিশুদের নামতার সুর। কিছুদূর এগোতেই দেখা গেল, বেশ কিছু সংখ্যক কিশোর-কিশোরী গাছের নিচে বসে লেখাপড়া করছে।