December 13, 2018

লাল সবুজের
বিজয়

সময় এসেছে খতিয়ে দেখার। বিজয়ের এতগুলো বছর পরও আমরা বিজয়ের সাফল্য কতটুকু ধরে রাখতে সক্ষম হয়েছি কিংবা জাতির প্রয়োজনের প্রতিটি ক্ষেত্রে আমরা কতটুকু এগোতে পেরেছি।
December 13, 2018

শহুরে কৃষি: সময়ের প্রতিফলন

বড়ো শহরগুলো ধীরে ধীরে কৃষির দিকে এগিয়ে যাচ্ছে। ছোটো ছোটো বিভিন্ন উদ্যোগ নগরের মানুষদের নিরাপদ খাদ্যের চাহিদা মেটাচ্ছে, পাশাপাশি উদ্যেক্তা তৈরিতে সাহায্য করছে। এসবের ফলে ছোটো ও মাঝারি ধরনের উদ্যোক্তা তৈরি হচ্ছে যারা সবজি, ফুলচাষ এমনকি প্রাণিসম্পদকে একটি শিল্পে রূপান্তর করছে।
December 9, 2018

খেলার মাঠ ও বিশ্বাস হত্যার বিষ

ঢাকায় জাতীয় ক্রীড়া পরিষদের কার্যালয়ে নারী ভারোত্তলকের ধর্ষিত হওয়ার সংবাদ পড়ে যতটা নাড়া খাওয়ার কথা ছিল ভেতর থেকে ততটা নাড়া খাইনি। তার কারণ, শুধু আমাদের দেশে নয়, সারা বিশ্বে নির্দোষ, পরিচ্ছন্ন বলে খেলার মাঠ সম্পর্কে যে ভাবমূর্তি আছে তা সম্প্রতি ভেঙে খানখান হতে শুরু করেছে।
December 2, 2018

বর্জ্য থেকে জৈবসার: সুস্থ জীবন লাভ ও পরিবেশ দূষণ রোধের এক অনন্য উদ্যোগ

জামালপুর শহরের খালেবিলে প্রতিবছর যে পরিমাণ মানববর্জ্য জমা হয়, তা যদি এক জায়গায় জড়ো করা হয় তাহলে তা হয়তো নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের মতো বড়ো বিল্ডিংও কানায় কানায় পূর্ণ করে দেবে। কথাটি অদ্ভুত মনে হলেও এটাই বাস্তব।
 
 
EDITOR'S PICKS
February 5, 2018

আমরা কি পাঠকের মৃত্যু চেয়ে চেয়ে দেখব?

আজ, ৫ই ফেব্রুয়ারি ২০১৮, বাংলাদেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে জাতীয় গ্রন্থাগার দিবস। ‘বই পড়ি স্বদেশ গড়ি’ শ্লোগানে এবার পালিত হচ্ছে এই দিবস। একদিকে সাধনা, চর্চা, ধৈর্য্য, একগ্রতা ও মনোযোগ বৃদ্ধি, অপরদিকে ক্ষতিকর এবং অকল্যাণকর বিষয় থেকে দূরে রাখতে বইয়ের মতো ভূমিকা অন্যকোন শিল্পই পালন করে না।
January 26, 2018

তারুণ্যের কন্ঠস্বর রেডিও পল্লীকন্ঠ

রেডিও পল্লীকন্ঠ ব্র্যাকের একমাত্র কমিউনিটি রেডিও। এটি দেশের মৌলভিবাজার জেলায় পরিচালিত হচ্ছে। প্রায় ৯৫ শতাংশ সময় এখানে সিলেটি ভাষায় অনুষ্ঠান প্রচারিত হয়। অন্য যে কোনো আঞ্চলকি ভাষার মতো সলিটেি ভাষারও রয়েছে স্বতন্ত্র্য ও স্বকীয় বৈশিষ্ট্য। শুনলে মনে হবে এ ভাষা যেন কত আপন, কত কাছের।
January 23, 2018

অনেক তো হলো, এবার রুখে দাঁড়াই!

এখানেই রুখে দাঁড়ানোর শুরু। সিদ্ধান্ত হলো এই ক্যামপেইন হবে পুরুষদের নিয়ে, পুরুষদের জন্য এবং পুরুষ পরিচালিত। আমরা পুরুষদের আহবান জানালাম নারীদের প্রতি সকল প্রকার নির্যাতন, বিশেষ করে ধর্ষণের মতো অপরাধ রুখে দাঁড়াতে। ফেসবুকে একটি ভিডিও প্রকাশের মাধ্যমে এই যাত্রার শুরু, যেখানে পুরুষদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয় রূপাহত্যার উদাহরণের মধ্য দিয়ে।
December 18, 2017

এই শিশুদের ভবিষ্যত কী?

যতোদূর চোখ যায় মানুষের লাইন। দুপুরের খাবার নেয়ার জন্য তারা লাইনে দাঁড়িয়েছেন। বৃদ্ধ যুবক যেমন আছেন সেখানে তেমনি আছে অনেক শিশু। দীর্ঘ অপেক্ষার পর খাবারের প্যাকেট হাতে করে যাচ্ছে তারা সারি সারি করে বানানো অস্থায়ী ঘরগুলোতে।
October 31, 2017

সবার জন্য বাড়ি, তিনটি ধাপে গড়ি

[…]
October 4, 2017

অস্থায়ী আবাসে স্থায়ী আলো

মিয়ানমার থেকে আগত মানুষের জন্য যে অস্থায়ী আবাসগুলো তৈরি করা হয়েছে, সেখানে সন্ধ্যেটা যেন একটু আগেভাগেই নামে, আর রাতগুলো তাই হয় অনেক দীর্ঘ।। গুমোট অন্ধকার যেন মানুষগুলোকে আরও বিষণ্ণ করে না তোলে, তাই পরিবারগুলোর মাঝে ব্র্যাক বিতরণ করছে সোলার ল্যাম্প।