June 3, 2020

মহামারির দিনে
পরিবেশ দিবস

পৃথিবীর মোট ভূখণ্ডের ৩০ শতাংশ বনভূমি। সেখানে ৮০ শতাংশ প্রাণী, উদ্ভিদ ও পোকামাকড়ের বাস এবং তা একই সঙ্গে পৃথিবীর এক-চতুর্থাংশ মানুষের জীবিকার উৎস। বনের গাছপালা কার্বন ডাইঅক্সাইড শোষণ করে পৃথিবীকে বাসযোগ্য রাখে। কিন্তু শিল্পায়ন, কৃষি সম্প্রসারণ ও অতিরিক্ত বনজ সম্পদ আহরণের কারণে প্রতি বছর ৭০ লাখ হেক্টর বন ধ্বংস হয়, যা আয়তনে পর্তুগালের মতো একটি দেশের সমান।
June 3, 2020

এই ধরিত্রী আমাদেরই অংশ

এই বাতাস লালমানুষের কাছে মহামূল্যবান! পশুপাখি, গাছপালা, মানুষ- সকল জীবিত প্রাণী এই বাতাসে নিঃশ্বাস নেয়। সাদামানুষ, তারাও নিঃশ্বাস নেয় এই বাতাসেই। কিন্তু পরম মূল্যবান এই বাতাসকে আলাদাভাবে খেয়াল করার ক্ষমতা সাদাদের আছে বলে মনে হয় না। তারা যেন সেই মুমূর্ষু মানুষ, যারা দুর্গন্ধকেও শনাক্ত করবার ক্ষমতা হারিয়ে ফেলেছে।
June 3, 2020

মানুষের কথা ভেবে

এই সময়েও নারীদের ওপর নির্যাতন থেমে নেই। এজন্য কর্মসূচির তাৎক্ষণিক সিদ্ধান্তে সেক্টর স্পেশালিষ্ট কাউন্সিলিং আপার মাধ্যমে অনলাইনে টেলি কাউন্সিলিং প্রশিক্ষণ গ্রহণ করি এবং হয়রানির শিকার হচ্ছেন এমন নারীদের সঙ্গে ফোনে কথা বলে তাদেরকে মানসিকভাবে কিছুটা হালকা করার চেষ্টা করি।
May 30, 2020

আগামী দিনের আমরা

আমাদের বাড়াতে হবে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি । বলা যায়, শারীরিক ও মানসিক শক্তি অর্জনের কোনো বিকল্প নেই। টিকা বা ভ্যাকসিন এবং সঠিক চিকিৎসা ব্যবস্থা আবিষ্কার না হওয়া পর্যন্ত কোভিড-১৯ এর সঙ্গে লড়াই করে আমাদের টিকে থাকতে হবে।
 
 
EDITOR'S PICKS
February 5, 2018

আমরা কি পাঠকের মৃত্যু চেয়ে চেয়ে দেখব?

আজ, ৫ই ফেব্রুয়ারি ২০১৮, বাংলাদেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে জাতীয় গ্রন্থাগার দিবস। ‘বই পড়ি স্বদেশ গড়ি’ শ্লোগানে এবার পালিত হচ্ছে এই দিবস। একদিকে সাধনা, চর্চা, ধৈর্য্য, একগ্রতা ও মনোযোগ বৃদ্ধি, অপরদিকে ক্ষতিকর এবং অকল্যাণকর বিষয় থেকে দূরে রাখতে বইয়ের মতো ভূমিকা অন্যকোন শিল্পই পালন করে না।
January 26, 2018

তারুণ্যের কন্ঠস্বর রেডিও পল্লীকন্ঠ

রেডিও পল্লীকন্ঠ ব্র্যাকের একমাত্র কমিউনিটি রেডিও। এটি দেশের মৌলভিবাজার জেলায় পরিচালিত হচ্ছে। প্রায় ৯৫ শতাংশ সময় এখানে সিলেটি ভাষায় অনুষ্ঠান প্রচারিত হয়। অন্য যে কোনো আঞ্চলকি ভাষার মতো সলিটেি ভাষারও রয়েছে স্বতন্ত্র্য ও স্বকীয় বৈশিষ্ট্য। শুনলে মনে হবে এ ভাষা যেন কত আপন, কত কাছের।
January 23, 2018

অনেক তো হলো, এবার রুখে দাঁড়াই!

এখানেই রুখে দাঁড়ানোর শুরু। সিদ্ধান্ত হলো এই ক্যামপেইন হবে পুরুষদের নিয়ে, পুরুষদের জন্য এবং পুরুষ পরিচালিত। আমরা পুরুষদের আহবান জানালাম নারীদের প্রতি সকল প্রকার নির্যাতন, বিশেষ করে ধর্ষণের মতো অপরাধ রুখে দাঁড়াতে। ফেসবুকে একটি ভিডিও প্রকাশের মাধ্যমে এই যাত্রার শুরু, যেখানে পুরুষদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয় রূপাহত্যার উদাহরণের মধ্য দিয়ে।
December 18, 2017

এই শিশুদের ভবিষ্যত কী?

যতোদূর চোখ যায় মানুষের লাইন। দুপুরের খাবার নেয়ার জন্য তারা লাইনে দাঁড়িয়েছেন। বৃদ্ধ যুবক যেমন আছেন সেখানে তেমনি আছে অনেক শিশু। দীর্ঘ অপেক্ষার পর খাবারের প্যাকেট হাতে করে যাচ্ছে তারা সারি সারি করে বানানো অস্থায়ী ঘরগুলোতে।
October 31, 2017

সবার জন্য বাড়ি, তিনটি ধাপে গড়ি

[…]
October 4, 2017

অস্থায়ী আবাসে স্থায়ী আলো

মিয়ানমার থেকে আগত মানুষের জন্য যে অস্থায়ী আবাসগুলো তৈরি করা হয়েছে, সেখানে সন্ধ্যেটা যেন একটু আগেভাগেই নামে, আর রাতগুলো তাই হয় অনেক দীর্ঘ।। গুমোট অন্ধকার যেন মানুষগুলোকে আরও বিষণ্ণ করে না তোলে, তাই পরিবারগুলোর মাঝে ব্র্যাক বিতরণ করছে সোলার ল্যাম্প।