All Blogs

March 25, 2024

‘স্যার ফজলে হাসান আবেদ মূল্যবোধ পুরস্কার ২০২৪’ যারা পেলেন

ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ বলেছিলেন, ‘একটি প্রতিষ্ঠানের সাফল্য নির্ভর করে তার লক্ষ্য ও উদ্দেশ্যের প্রতি কর্মীদের নিষ্ঠা, মমতা ও কাজ সম্পন্ন করার দক্ষতার ওপর।’

ব্র্যাকের কর্মীরা দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে ইতিবাচক পরিবর্তন আনার চেষ্টা করে যাচ্ছেন। কর্মীদের নিরলস প্রচেষ্টা তাদের মধ্যে এক ধরনের জীবনবোধ তৈরি করে দেয়। যার প্রতিফলনই হলো ব্র্যাক সংস্কৃতি ও মূল্যবোধ।

উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার জন্য পেশাদারিত্ব এবং সংস্থার মূল্যবোধসমূহের প্রতি সুষ্পষ্ট অঙ্গীকার জরুরি। কর্মীদের সেই অঙ্গীকারের স্বীকৃতি প্রদান করার উদ্দেশ্যে ২রা ফেব্রুয়ারি ২০১১ তারিখে প্রধান কার্যালয়ে সর্বপ্রথম কর্মীদের মধ্যে ব্র্যাক ব্র্যান্ড অ্যাওয়ার্ড ও মূল্যবোধ চর্চার ওপর পুরস্কার প্রদান করা হয়। এই অনুষ্ঠানে স্যার ফজলে হাসান …

March 25, 2024

ফজলে হাসান আবেদ : ‘অ্যাকশন বাংলাদেশ’ ও ‘হেল্প বাংলাদেশ’র ভূমিকা

একাত্তরে ফজলে হাসান আবেদ ছিলেন ৩৫ বছরের টগবগে এক তরুণ। শেল অয়েল কোম্পানির হেড অব ফাইন্যান্স হিসেবে কাজ করছেন চট্টগ্রামে। এপ্রিলে জীবনের ঝুঁকি নিয়ে তিনি লন্ডনে চলে যান। সেখানে বন্ধু ও সহকর্মীদের সাহায্যে ‘অ্যাকশন বাংলাদেশ’ ও ‘হেল্প বাংলাদেশ’ প্রতিষ্ঠার মাধ্যমে মুক্তিযুদ্ধে সক্রিয় ভূমিকা রাখেন।

অ্যাকশন বাংলাদেশ একাত্তরে চলমান গণহত্যার বিষয়টি আন্তর্জাতিক মিডিয়ায় তুলে ধরে। অন্যদিকে হেল্প বাংলাদেশের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের জন্য তহবিল সংগ্রহ করা হয়। এ কাজে অগ্রভাগে থেকে নেতৃত্ব দেন ফজলে হাসান আবেদ।

২৫ মার্চের ‘অপারেশন সার্চলাইট’-এর পর অন্য অঞ্চলের সঙ্গে ঢাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কয়েক দিনের মধ্যেই পুরো চট্টগ্রাম পাকিস্তানি বাহিনীর দখলে চলে যায়। এপ্রিলের দিকে সংযোগ পুনঃস্থাপিত …

February 20, 2024

মায়ের ভাষায় শিক্ষা

ব্র্যাকের নলেজ ডকুমেন্টেশন কাজের অংশ হিসেবে নানা ধরনের পুরনো নথিপত্র, বই ও অন্যান্য উপকরণ সংগ্রহের কাজ চলছে। সেই কাজের সূত্র ধরে বেশ কিছু পুরনো বই আমাদের হাতে আসে। এগুলোর মধ্যে চাকমা ও মারমা ভাষায় লেখা পাঠ্যবইগুলো বিশেষভাবে নজর কাড়ে। বইগুলোর বিষয়ে বিস্তারিত জানতে আমরা শিক্ষা কর্মসূচির সঙ্গে যোগাযোগ করি। তাদের কাছ থেকে জানতে পারলাম, এসব বই পার্বত্য এলাকার ক্ষুদ্র জাতিসত্তার শিশুদের জন্য পরিচালিত স্কুলে পড়ানো হতো। বর্তমানে সাঁওতাল, ওরাঁও অর্থাৎ সমতলের ক্ষুদ্র জাতিসত্তার শিক্ষার্থীদের জন্য কাজ করছে ব্র্যাকের ‘ব্রিজ স্কুল’।

দেশের প্রত্যন্ত এলাকাগুলোর দরিদ্র জনগোষ্ঠীর মানুষের কাছে প্রয়োজনীয় সব ধরনের সেবা একসঙ্গে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে কাজ করে ব্র্যাকের সমন্বিত উন্নয়ন …

February 12, 2024

আঞ্চলিক ভাষায়
শিক্ষা ও বিনোদন

“বন্ধুরা, পিংকী আছি আপনারার লগে। আপনারা ভালা আছইন নি? আইজ আপনারার লগে মাতমু আর আপনারারে হুনাইমু পছন্দর গান। ০১৭৮০২০১৩১৩ এই নাম্বারে জানাই দেইন আপনার পছন্দর গানর কথা। আপনারা অনুরোধ করতে থাকুইন। চলইন আমি আপনারারে হুনাইয়া আই আমার পছন্দর গানটা।”

রেডিও পল্লীকণ্ঠের স্টুডিওতে এই কথাগুলো বলছিলেন পিংকী আপা। তিনি অনুরোধের গানের আসর কখনো বসন্ত কখনো শ্রাবণ-এর সঞ্চালক। সামনে রাখা মাইক্রোফোনে পিংকী আপা কথা বলছিলেন নানা বিষয় নিয়ে, পড়ছিলেন শ্রোতাদের পাঠানো এসএমএস, আবার গানের ফাঁকে ফাঁকে শ্রোতাদের জিজ্ঞাসার উত্তরও দিচ্ছিলেন। অনুরোধের গানের আসর মানে তো শ্রোতার পছন্দের গান শোনানোর পাশাপাশি তার অনুভূতিকেও সম্মান জানানো। এখানেই পিংকী আপা অনন্য। অচেনা শ্রোতাদের একই …

December 28, 2023

হাতের মুঠোয় স্বস্তি!

“যাওয়া-আসা আর লাইন ধরার সময় বাঁচে। আমরা একটু জিরানোর সময় পাই। এই সুবিধাটা আরও আগে থেইকা থাকলে ভালো হইতো। এখন মাসের বেতন ঢোকার পরপরই কিস্তির টাকা কাইটা নেয়। আমাগো আর কোনো চিন্তাই থাকে না!”

জাহিদার মনে এখন তৈরি হয়েছে আস্থা এবং আত্মবিশ্বাস। জীবনে যত বড় সমস্যাই আসুক না কেন, সমাধানের পথ তিনি খুঁজে পাবেনই!

জাহিদা বেগম একজন গার্মেন্টস কর্মী। নারায়ণগঞ্জের বাসিন্দা। ঘরের কাজ এবং বাইরের কাজ এ দুই নিয়ে ভীষণ পেরেশান। তবুও জীবনটাকে তিনি এক ছকে বেঁধে ফেলেননি। বাবার জমিজমা নিয়ে জটিলতায় বড় মেয়ে হিসেবে তিনিই এগিয়ে আসেন। সমস্যা সমাধানে পরিবারের পাশে দাঁড়ানোর দৃঢ়তা ও সদিচ্ছা দেখে কে বলবে একসময় …

December 28, 2023

মোনালিসার কপালে নীল টিপ

কিশোরগঞ্জের বাহাদিয়া গ্রাম। প্রধান সড়ক ধরে কিছুদূর এগিয়ে যাওয়ার পর হাতের ডানে পড়ে কাঁচা রাস্তা। রাস্তার দুপাশে সারি সারি গাছ। মাঝে মাঝে ভেসে আসছে পাখিদের কিচিরমিচির। একটু সামনে এগোলেই পুকুর পাড়। ভর দুপুরে দু-তিনজন পুকুর পাড়ে মাচায় বসে একটু জিরিয়ে নিচ্ছে। মৃদুমন্দ বাতাস ঘর্মাক্ত শরীরে দিচ্ছে শীতল অনুভূতি। আর সাথে চলছে আড্ডা।

খানিকটা মেঠোপথ পেরিয়ে আমরা একটি বাড়ির উঠোনে এসে উপস্থিত হলাম। কমলা রঙের চটের ওপর ‘ইউ’ আকৃতিতে বসে আছে একদল কিশোরী। সংখ্যায় তারা ২০-২৫ জন হবে। প্রাইমারি স্কুলের গণ্ডি পেরিয়ে তারা সবাই নাম উঠিয়েছে হাইস্কুলের খাতায়। সমবয়সী, সবাই এ গ্রামেরই।

তারা ‘স্বপ্নসারথি’। তাদের মধ্যে গড়ে ওঠা বন্ধুত্বটা চোখে পড়ার …

December 24, 2023

ডায়েরির পাতা থেকে

‘আমি পারি’ এই বোধ আমাকে আত্মবিশ্বাসী করে তুলেছে। আপনি হয়তো ভাবছেন, এ তো সাধারণ কথা!  বলার দরকার কী? আমি এ কথা বলছি কারণ, শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি হিসেবে আগে আমার যে ধরনের শঙ্কা ও সংকোচ ছিল তার অনেকটাই এখন কাটিয়ে উঠতে পেরেছি। আমার জীবনকে সহজ ও সাবলীল করতে অনেকে সাহায্য করেছেন। কিছু কিছু ঘটনা বাড়িয়ে দিয়েছে মনোবল। আজ সে গল্পটাই বলব। আমি নিটন লাল দাস। ব্র‍্যাক কানাইঘাট শাখায় হিসাব বিভাগে কর্মরত আছি।

দুই ভাই-বোনের মধ্যে আমি বড়। প্রতিবন্ধিতা সত্ত্বেও আমি যেন অন্য দশজনের মতো স্বাবলম্বী হতে পারি সেজন্য আমার বাবার চেষ্টার কমতি ছিল না। আমার পড়ালেখা শেখার ব্যাপারে তিনি সবসময়ই সচেতন …

December 20, 2023

আবেদ : মানবতার কল্যাণে উৎসর্গিত জীবন

আমার জানা মতে এমন মানুষের সংখ্যা খুবই কম, যারা বিশ্বের সুবিধাবঞ্চিত মানুষের জন্য ফজলে হাসান আবেদের চেয়ে বেশি কিছু করেছেন। তাঁর প্রচেষ্টায় ১৯৭২ সালে বাংলাদেশে ব্র্যাক নামে একটি বেসরকারি উন্নয়ন সংস্থা প্রতিষ্ঠিত হয়, যা বাংলাদেশের প্রায় ১ কোটি সুবিধাবঞ্চিত মানুষের কাছে নানা সেবা পৌঁছে দিয়েছে। আবেদের ঐকান্তিক প্রচেষ্টায় বর্তমানে ব্র্যাকের কার্যক্রম বিশ্বের নানা দেশে বিস্তৃত হয়েছে। বিশ্বের বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকা যেমন : শ্রীলংকায় সুনামিতে ক্ষতিগ্রস্ত মানুষদের পুনর্বাসন এবং যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের সাধারণ মানুষদের জন্য কাজ করেছে ব্র্যাক। ব্র্যাক বর্তমানে আফ্রিকার বিভিন্ন দেশের সুবিধাবঞ্চিত মানুষদের জন্য বড় পরিসরে কাজ করছে। এ ছাড়া এর কার্যক্রম চলমান রয়েছে পাকিস্তান, ফিলিপাইন, তানজানিয়া, উগান্ডা, দক্ষিণ সুদান, …

December 12, 2023

নিজের বাড়ি আছে আমার স্মৃতিতে

আমি ঘরের চালা খুঁজতে বের হয়ে খুঁজে পাই প্রতিবেশীর মৃতদেহ।

ধানক্ষেতজুড়ে, গর্তে ও পতিত গাছের নিচে সবখানেই মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে ছিল।

সেই রাতের স্মৃতি এখনও আমাকে তাড়া করে ফেরে। টানা আধাঘণ্টা দৌড়ানোর পর রাত ২টায় আমরা সাইক্লোন শেল্টারে পৌঁছাই। বাতাস এত প্রবল ছিল যে, আমার মনে হচ্ছিল আমরা যে কেউই বাতাসের তোড়ে উড়ে যেতে পারি।

আশ্রয়কেন্দ্রে পৌঁছানোর পর কিছুক্ষণের জন্য বাতাসের তীব্রতা বন্ধ হয়ে যায়। আমরা আশ্রয়কেন্দ্রের ছোট জানালা দিয়ে উঁকি দিতে না দিতেই আবার বাতাস শুরু হলো। তখনকার বাতাস ছিল কিছুটা উষ্ণ, কিন্তু কোনো এক অদ্ভুত কারণে আমার শিরদাঁড়ার ভেতর দিয়ে শীতল এক শিহরণ বয়ে গেল।

সেই সময় আমি …

December 4, 2023

জলবায়ু সংকট মোকাবিলায় আশা জাগিয়েছে সূর্যমুখী চাষ

আমাদের কাছে লবণ-এর একটি নতুন নাম আছে। আমরা বলি ‘আগুনের ছাই’।

কেন? আমি বলছি সেটা।

আমি কৃষিকাজ করি এবং বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের উপকূলবর্তী পটুয়াখালী জেলার প্রত্যন্ত অঞ্চলে বাস করি। আমাদের ৬টি ঋতু ছিল এবং বছরের পর বছর একইভাবে স্বকীয় বৈশিষ্ট্যে ঋতু বৈচিত্র্য উপভোগ করতাম (গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত, বসন্ত)। বর্তমানে কেবল ৩টি ঋতুর দেখা মেলে। একটি হলো গ্রীষ্মকাল, যা মাটির নমনীয়তা শোষণ করে; একটি বর্ষাকাল যা প্রায়শই ভয়াবহ ঘূর্ণিঝড় ও বন্যা সঙ্গে নিয়ে আসে এবং আরেকটি হলো শীতকাল, যার শুষ্কতা সমস্ত আর্দ্রতা কেড়ে নেয়। এমনকি ফসলের মধ্যে সবচেয়ে সহনশীল মুগ ডালের ফলনও  ক্ষতিগ্রস্ত করে।

লবণ প্রয়োজনীয় উপাদান হলেও দিনদিন তা …

December 4, 2023

নির্যাতন প্রতিরোধে বিনিয়োগ

সেদিন গিয়েছিলাম যশোরের অভয়নগরে। ব্র্যাক অফিসে বিরোধ নিষ্পত্তি (ADR) এবং অভিযোগ গ্রহণের তারিখ ছিল। তিনজন এসেছেন বিরোধ মীমাংসার জন্য, চারজন এসেছেন অভিযোগ জানাতে। সাতজনের মধ্যে একজন নারীর বয়স প্রায় পঞ্চান্ন, বাকিদের বয়স বিশ-বাইশ এর মধ্যে হবে। তাদেরই একজন লিমা (ছদ্মনাম)। আনুমানিক সতেরো বছরের কিশোরী লিমাকে নিয়ে তার মা জড়োসড়ো হয়ে এক কোনায় বসে আছেন। লিমার কোলে এক বছর বয়সী সন্তান।

লিমার কাছে জানতে চাইলাম, এখানে কেন এসেছেন?

আমার প্রশ্নের জবাব দিলেন লিমার মা। তিনি বললেন, “দুই লাখ সত্তর হাজার টাকা দিছি হুন্ডা কিনার জন্য। সেই টাকাটা উঠাইয়া দেন।” বলতে বলতে তিনি কিছুটা অস্থির হয়ে উঠলেন।”

“হুন্ডা কি বিয়ের সময় দিয়েছেন?”…

November 26, 2023

জলবায়ু সংকটে বাংলাদেশের উপকূলীয় নারীরা হারাচ্ছে তাদের জরায়ু

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত মোংলার পশুর নদীর তীর। ১৪ বছর আগের ঘটনা। সেপ্টেম্বর মাসের এক সকালে মাছ ধরার জাল নিয়ে আমি নদীর তীরে গেলাম। প্রতিদিনকার মতো তীর বেয়ে নামলাম পানিতে। সঙ্গে সঙ্গে জ্বালাপোড়া ও চুলকানি শুরু হলো। খুবই বিরক্তিকর!

তখন থেকে দুই বছর আগে আমার বিয়ের সময়ও এখানকার পানি অনেক পরিষ্কার ছিল। নজরুল ইসলামকে (ছদ্মনাম) বিয়ে করে আমি আমার স্বামীর গ্রামের বাড়ি মোংলার এই ছোট্ট জেলেপল্লী চিলা গ্রামে আসি। এখানে আসার দুই বছরের মধ্যে আমার ছেলের জন্ম হয়। একজন জেলের স্ত্রী হিসেবে ধীরে ধীরে আমি এখানকার জীবনযাত্রার সঙ্গে পুরোদস্তুর মানিয়ে নিই। যার অর্থ প্রতিদিন ৮-১০ ঘণ্টা আমাকে নদীতে নেমে গলা পানিতে …