মনের যত্ন মোবাইলে:
শুনতে প্রস্তুত সবার কথা

June 16, 2020

মানসিক সহায়তা দরকার এমন সবার জন্য ‘মনের যত্ন মোবাইলে’ উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এই প্ল্যাটফর্মে সবার অনুভূতি, আবেগ ও চিন্তা মনোযোগ দিয়ে শোনা হবে এবং সঠিকভাবে মূল্যায়ন করা হবে। আশা করা যায় ‘মনের যত্ন মোবাইলে’-এর নম্বরে যারা ফোন করবেন তারা সবাই কথা শেষ হবার পর ভবিষ্যতের ব্যাপারে হবেন আশাবাদী, মন হবে আরেকটু ভালো।

করোনাভাইরাস সংক্রমণের মহামারি বদলে দিয়েছে পুরো পৃথিবীকে। আগের মতো স্বাধীনভাবে আমরা চলাফেরা করতে পারি না, দূরে থাকতে হচ্ছে আপনজনদের কাছ থেকে, বন্ধ আছে স্কুল, অফিস, অনেক দোকান। এতোদিন বাসায় আবদ্ধ থাকতে কেমন লাগছে? কেমন অনুভূতি জাগছে সবার মনে?

আমাদের কি রাগ হচ্ছে খুব?

এ বছরের জন্য জমিয়ে রেখেছিলাম কত কত পরিকল্পনা, সেগুলোর একটিও করা সম্ভব হচ্ছে না। কোনোদিন হবে কিনা তাও বোঝা যাচ্ছে না। এটাই কি রাগের কারণ?

আমাদের কি মন খারাপ?

অনেকগুলো মাস চলে গেল, করা হলো না তেমন কিছু। এই ভেবে কি মন খারাপ? হয়তো না ফেরার দেশে চলে গেছে আপনজন, কিন্তু বিদায় দেওয়ার সুযোগ ছিল না, পাশে থাকা হলো না—তা থেকে কি এত বেদনা? এই দুঃখ?

আমরা কি দুশ্চিন্তায় ভুগছি?

প্রতিবার বাইরে থেকে ফিরলেই কি ভাবছি—এবার বুঝি ভাইরাস চলেই এলো আমার সাথে? নিরাপদ রইলো না আর আমার বাড়ি? বা, যখন কাছাকাছি কাউকে হাঁচি-কাশি দিতে দেখি, তখন কি চিন্তা হয়? আপনজনদের নিরাপত্তার কথা ভাবলে কি অসহায় লাগে? কিংবা হয়তো ভাবছি কাজের কথা, ব্যবসার কথা। আর্থিক ক্ষতির কথা।

আমাদের কি একা লাগছে?

আশেপাশের সবাই যেন চিন্তিত, অনিশ্চিত, বিভ্রান্ত। এমন সময়ে একাকী বোধ করাটা স্বাভাবিক। মনে হতে পারে আমাদের কথা শোনার মতো কেউ নেই, আমাদেরকে সময় দেবার মতো কেউ নেই।

কিন্তু আমরা একা নই। সারাবিশ্ব লড়ছে একই সংকটের বিরুদ্ধে।

আর আমরাই পারব একে-অপরের পাশে দাঁড়াতে। সবারই একজন বন্ধু দরকার এখন। অনেক বেশি দরকার। এমন বন্ধু, যে আমাদের কথা শুনবে। আমাদের সময়ের মূল্য দেবে। যে আমাদের ডাকে সাড়া দেবে।

‘মনের যত্ন মোবাইলে’-এর উদ্দেশ্য কী?

প্রাথমিক গবেষণায় দেখা গিয়েছে যে সংকটপূর্ণ সময়ে মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই জরুরি। তবে লকডাউন এবং সামাজিক দূরত্বের কারণে সবাইকে সরাসরি মানসিক স্বাস্থ্যসেবা দেওয়া সম্ভব হচ্ছে না। এ কারণে সাইকোলজিক্যাল হেলথ অ্যান্ড ওয়েলনেস ক্লিনিক ও কান পেতে রই-এর সহযোগিতায় ব্র্যাক নিয়ে এসেছে ‘মনের যত্ন মোবাইলে’। দেশের সবাইকে টেলিফোনের মাধ্যমে মানসিক স্বাস্থ্য-বিষয়ক পরামর্শ ও সহায়তা দেওয়ার জন্যই এই উদ্যোগ। মানসিক সহায়তা দরকার এমন সবার জন্য ‘মনের যত্ন মোবাইলে’ উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এই প্ল্যাটফর্মে সবার অনুভূতি, আবেগ ও চিন্তা মনোযোগ দিয়ে শোনা হবে এবং সঠিকভাবে মূল্যায়ন করা হবে। আশা করা যায় ‘মনের যত্ন মোবাইলে’-এর নম্বরে যারা ফোন করবেন তারা সবাই কথা শেষ হবার পর ভবিষ্যতের ব্যাপারে হবেন আশাবাদী, মন হবে আরেকটু ভালো।

কী ধরনের সেবা পাওয়া যাবে এই নম্বরে? কখন পাওয়া যাবে? কারা দিচ্ছে?

‘মনের যত্ন মোবাইলে’ হচ্ছে সাইকোলজিক্যাল হেলথ অ্যান্ড ওয়েলনেস ক্লিনিক ও কান পেতে রই-এর সহযোগিতায় ব্র্যাকের একটি উদ্যোগ। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত সহানুভূতির সাথে সবার কথা শুনতে আমরা প্রস্তুত।

কেন ‘মনের যত্ন মোবাইলে’ প্রয়োজন?

ভয়। করোনাভাইরাস মহামারি সৃষ্টি করেছে আতঙ্ক। এর ওষুধ বা প্রতিকার কখন আসবে তা জানা নেই—যে কারণে জনসাধারণের মনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অনেকেই ভয় পাচ্ছেন কারণ তারা সংক্রমিত হতে পারেন, বা ঝুঁকিতে পড়তে পারে তাদের আপনজনেরা। যেসব পরিবারে বয়োজ্যেষ্ঠ বা শিশু সদস্য রয়েছে, তারা বেশি দুশ্চিন্তায় ভুগছেন।

অনিশ্চয়তা। লকডাউনের কারণে অনেক ব্যবসা ও দোকানপাট সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে। সামাজিক দূরত্ব বজায় রাখার কারণে অনেকেই অফিসে বা ফ্যাক্টরিতে যেতে পারছেন না। এ থেকে সৃষ্টি হয়েছে অর্থনৈতিক দুশ্চিন্তা ও অনিশ্চয়তা।

জীবনব্যবস্থার পরিবর্তন। পাশাপাশি আমাদের দৈনন্দিন জীবনেও এসেছে প্রচুর পরিবর্তন। বহুদিন বাড়িতে থাকার কারণে দেখা দিতে পারে বিনিদ্র, আশংকা ও অস্থিরতা। পরিবারের অন্যান্য সদস্যদের সাথে মতবিরোধ হওয়াটাও অস্বাভাবিক নয়।

 

সম্পাদনা- তাজনীন সুলতানা

3.5 2 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments