November 24, 2022

আদর গার্মেন্টস

পান্না বেগম আর তার স্বামী তাইজুল ইসলাম মিলে গড়ে তুলেছেন এই এক ঘরের গার্মেন্টস। দুজনে মিলে সুন্দর একটা নামও দিয়েছেন তার, ‘আদর গার্মেন্টস’। এখানে সারাদিন চলতে থাকা সেলাই মেশিনের একটানা খট্ খট্ শব্দের সাথে মিশে আছে সম্ভাবনার গল্প, আছে একসাথে ভালো থাকার চেষ্টা।
November 23, 2022

অ্যা জার্নি বাই বোট

উঠে বসলাম এক ডিঙি নৌকায়। পশুর নদীর বুক চিরে তির তির করে এগিয়ে যাচ্ছে নৌকাটি। সব মিলিয়ে যাত্রীর সংখ্যা দশ কি বারো জন। এই নৌকার বিশেষত্ব হলো যাত্রীরা সবাই যাচ্ছেন পানি আনতে। খাবার পানি আনতে তাদের এই যাত্রা!
November 7, 2022

জয়বানু আজ অনুপ্রেরণার অন্য এক নাম

১৯৭৪ সালের কথা, রংপুরের রৌমারিতে সেবছর দুর্ভিক্ষ দেখা দিয়েছিল। আবেদ ভাই সেখানে ব্র্যাকের ত্রাণ কর্মসূচি পরিচালনা করতে গিয়ে নারীর অবস্থান এবং তাদের কর্মকাণ্ড মূল্যায়নে প্রথাগত দৃষ্টিভঙ্গির এক বিপরীত সত্য আবিষ্কার করেন। জয়বানুর জীবনসংগ্রাম এর বাস্তব উদাহরণ!
November 1, 2022

তিনি সাধারণ,
তবু তিনি জয়ী

প্রায় প্রতিদিনই বিকেলবেলা গল্পের আসর বসে উঠোনে। কারও কারও জন্য হয়তো এই আসরই পথ দেখায় ভিন্নভাবে চিন্তা করার অথবা হয়ে ওঠে সংসারের ছোটো-বড়ো সমস্যা সমাধানে সঠিক পরামর্শ পাওয়ার একমাত্র জায়গা। বেশিরভাগ দিন গল্পের আসরের মধ্যমণি হয়ে থাকেন তাছলিমা বেগম।
 
 
EDITOR'S PICKS
June 16, 2020

মনের যত্ন মোবাইলে:
শুনতে প্রস্তুত সবার কথা

মানসিক সহায়তা দরকার এমন সবার জন্য ‘মনের যত্ন মোবাইলে’ উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এই প্ল্যাটফর্মে সবার অনুভূতি, আবেগ ও চিন্তা মনোযোগ দিয়ে শোনা হবে এবং সঠিকভাবে মূল্যায়ন করা হবে। আশা করা যায় ‘মনের যত্ন মোবাইলে’-এর নম্বরে যারা ফোন করবেন তারা সবাই কথা শেষ হবার পর ভবিষ্যতের ব্যাপারে হবেন আশাবাদী, মন হবে আরেকটু ভালো।
June 11, 2020

থেমে থাকবে না শিক্ষা

কথা হয় লকডাউন নিয়ে, তাদের মনে আত্মবিশ্বাস এবং শক্তি জোগাতে বোঝানো হয় সামাজিক দূরত্ব মেনে চলার কথা। কোভিড-১৯ মোকাবিলায় ব্র্যাক যথাযথভাবে তার শিক্ষা কারিকুলাম এবং শিক্ষাদান পদ্ধতিতেও নতুনত্ব আনতে কাজ করছে। ব্র্যাকের কাছে তার প্রত্যেক শিক্ষার্থী, শিক্ষক এবং তাদের পরিবারের নিরাপত্তা এই মুহূর্তে পাচ্ছে সবচেয়ে বেশি অগ্রাধিকার।
June 7, 2020

করোনার ওষুধ হলো মনোবল-আত্মবিশ্বাস

“এই কঠিন সময়ও আমি যে চিন্তামুক্ত থাকতে পেরেছি সেজন্য স্ত্রীকেই বেশি কৃতিত্ব দিচ্ছি। সে বটগাছের ছায়ার মতো পাশে ছিল। একইসঙ্গে সিভিল সার্জনসহ অন্য কর্মকর্তাদের কথাও বলতে হয়। কারণ তারা প্রায় প্রতিদিনই ফোনে আমার খবর নিয়েছেন। কোনো সমস্যা হচ্ছে কিনা, তা জিজ্ঞেস করেছেন। সহকর্মীরাও প্রতিদিন খবর নিয়েছেন, সাহস জুগিয়েছেন। সকলের সহায়তায় সহজেই করোনা থেকে সেরে উঠেছি।”
March 9, 2020

করোনাভাইরাস! আতঙ্ক নয়, চাই সচেতনতা

শরীর যখন ভাইরাসের সাথে লড়াই করছে তখন যেসব উপসর্গ দেখা দেবে সেসব কমিয়ে আনতে চিকিৎসা নিতে হয়। ব্যক্তিগত পরিচ্ছন্নতার অভ্যাস গড়ে তোলার মাধ্যমে এই রোগ প্রতিরোধ করা যায়।
January 19, 2020

গল্পগুলো আবেদ ভাইয়ের, গল্পগুলো ব্র্যাকের

গত ২০শে ডিসেম্বর আমরা হারিয়েছি আমাদের প্রিয় আবেদ ভাইকে। সর্বস্তরের মানুষের ভালোবাসায় সিক্ত আবেদ ভাই আমাদের ছেড়ে চলে গেলেন, রেখে গেলেন একটি সুন্দর পৃথিবীর স্বপ্ন।
October 31, 2017

সবার জন্য বাড়ি, তিনটি ধাপে গড়ি

[…]