All Blogs

August 9, 2018

মুক্ত তারুণ্যের গান

ব্র্যাক একটি প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এর নাম ‘আরবান ইনোভেশন চ্যালেঞ্জ’। কী করলে ঢাকা শহরের দৈনন্দিন জীবনে কিছু ইতিবাচক পরিবর্তন আনা যাবে, তেমন আইডিয়া জমা দিতে বলা হলো। তরুণ স্থপতি ফারহানা রশীদের প্রতিষ্ঠান ‘ভূমিজ’ নারীদের ব্যবহারের উপযোগী টয়লেট তৈরি ও তার রক্ষণাবেক্ষণের একটি চমকপ্রদ আইডিয়া জমা দিল। প্রতিযোগিতায় বিজয়ী ফারহানা ব্র্যাকের অর্থায়নে শহরের ব্যস্ততম মার্কেট গাউসিয়ায় একটি আধুনিক টয়লেট তৈরি করল। এটা গত বছরের অক্টোবর মাসের কথা।

আমাদের ঢাকা শহরের পাবলিক টয়লেটগুলোর অবস্থা বেশ শোচনীয়। একদিকে সময়ের প্রয়োজনে নারীদের দীর্ঘক্ষণ রাস্তাঘাটে থাকতে হচ্ছে। অন্যদিকে মেয়েদের জন্য ব্যবহার উপযোগী পাবলিক টয়লেটের অভাব। টয়লেট ব্যবহার করতে না পারায় নারীর স্বাস্থ্য ঝুঁকি বেড়ে …

August 2, 2018

সড়ক? না কি মৃত্যুফাঁদ?

প্রাণের শহর ঢাকা! মাত্র ৩০৬ বর্গকিলোমিটারের এই নগরে ১ কোটি ৮০ লাখ মানুষের বাস।  এদেশের মোট জনসংখ্যার ১০ শতাংশ ও শহুরে মানুষের ৩৬ শতাংশ এইটুকু জায়গায় বসবাস করে।

সময়মতো নিরাপদে গন্তব্যে পৌঁছানো নিঃসন্দেহে একটি প্রধান চ্যালেঞ্জ। এখানে আধাঘণ্টার পথ পাড়ি দিতে ঘণ্টার পর ঘণ্টা লেগে যেতে পারে। সিএনজি অটোরিকশার চালকরা ইচ্ছেমতো ভাড়া চায়, কোনো নিয়ন্ত্রণ নেই।

বাসে চড়ে যাওয়া এক বিভীষিকা। আসন সংখ্যার চাইতে দ্বিগুণ লোক নিয়ে বাসগুলো চলে। ধাক্কাধাক্কি করে বাসে ওঠা এবং স্টপেজে ঠিকমতো নেমে যাওয়া সম্ভব হবে কি না সেকথা ভাবলেও ভয় লাগে। ব্যস্ত রাস্তায় বড়ো বড়ো গাড়ির ভিড়ে রিকশায় চলাচল করাই দায়।

হেঁটে যাবেন খানিকটা পথ …

August 2, 2018

আলো হাতে চলিয়াছে আঁধারের যাত্রী

বাংলাদেশ এগিয়ে চলেছে। এগিয়ে চলেছে আমাদের নারীরা। পথেঘাটে মেয়েরা স্কুটি চালাচ্ছে, হোন্ডা চালাচ্ছে- এ আর কোনো নতুন দৃশ্য নয়। নারী ক্রিকেটাররা বিশ্বজয় করে ঘরে ফিরেছে। অবাক পৃথিবী। অবাক বাংলাদেশের মানুষ।

আমাদের এই বাঘিনীরা কত অবহেলায়, কত অনাদরে বেড়ে উঠেছে গ্রামেগঞ্জে। সুবিধাবঞ্চিত সেই মেয়েরা আজ আমাদের দেশের জন্য যে সম্মান বয়ে আনছে, তা অভাবনীয়। এই অগ্নিকন্যাদের প্রতি শ্রদ্ধায় আপনা থেকেই মাথা নিচু হয়ে আসে।

আজ আপনাদের সঙ্গে আরও কয়েকজন নারীকে পরিচয় করিয়ে দিচ্ছি, যারা সকলেই নিজ নিজ কাজে অনন্য। প্রথাগত জীবনের বাইরে আসার জন্য যে লড়াই করতে হয়েছে, সেই লড়াইই তাদেরকে দিয়েছে আত্মবিশ্বাস। সমাজে প্রতিষ্ঠিত হওয়ার যোগ্যতা।

লতিফা আক্তার শিমু

ইঞ্জিনিয়ার …

July 31, 2018

তানজানিয়ায় ব্র্যাক সড়ক

ব্র্যাক আমাদের পরিবার, ব্র্যাক আমাদের গর্ব। বিশ্বের সর্ববৃহৎ পরিবার এই ব্র্যাক এগিয়ে চলছে অদম্য গতিতে, পরিচালনা করছে মানুষের কল্যাণে আফ্রিকা এবং এশিয়ার বিভিন্ন দেশে নানান কর্মসূচি। আমরা সকলেই জানি বিগত পাঁচ বছরে আমরা চার-চার বার বিশ্বের ১ নম্বর এনজিও হবার গৌরব অর্জন করেছি।

তানজানিয়ার রাজধানী ডোডোমাতে স্থানীয় নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের সিদ্ধান্তে তাদের নিজ শহরের একটি রাস্তার নাম রাখা হয় ‘ব্র্যাক স্ট্রিট’। তানজানিয়ার সংসদ ভবন থেকে এক কিলোমিটার পশ্চিমে অবস্থিত ইপাগালা ট্যাক্সি স্টপ, অর্থাৎ ‘ব্রাক স্ট্রিট’। সম্ভবত এটাই ইঙ্গিত করে যে এই প্রতিষ্ঠানটি রাজধানীর জন্য কতটুকু গুরুত্বপূর্ণ।

স্থানীয় সড়ক প্রতিমন্ত্রী রিচার্ড মাহেলেলা জানান যে স্থানীয় বসবাসকারী সবাই এই ট্যাক্সি স্টপকে ব্র্যাক স্ট্রিট …

July 30, 2018

চলুন এই কান্না
বন্ধ করি

গৃহকর্তার ধর্ষণের শিকার হয়ে অন্তঃসত্ত্বা হয়ে দেশে ফিরেছেন কেউ কেউ। কাউকে পিটিয়ে হাত পা ভেঙে দেওয়া হয়েছে। আয়রন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে শরীর। প্রতিবাদ করায় এক নারীর চুল টেনে টেনে তুলে ফেলা হয়েছে। নির্যাতনের কারণে চারতলা বাড়ির ছাদ থেকে লাফিয়ে পড়ে একজন হাসপাতালের আইসিইউতে ছিলেন অনেক দিন। আরও কতো ধরনের নির্যাতন নিয়ে যে রোজ বাংলাদেশের মেয়েরা মধ্যপ্রাচ্য বিশেষ করে সৌদি আরব থেকে ফিরছে সেগুলো বলে শেষ করা যাবে না।

গত তিন মাসে বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়ে অন্তত সাড়ে পাঁচশ নারী সৌদি আরব থেকে দেশে ফিরেছেন। বছরের শুরু থেকে হিসাব করলে গত সাত মাসে ১ হাজার ৪০০ নারী সৌদি আরব …

July 22, 2018

বন্ধু আমার

স্যার ফজলে হাসান আবেদকে আমি চিনি তার নাইটহুডের বহু আগে। এই লেখায় তাই তাকে স্যার ফজলে বলে উল্লেখ না করে আবেদ বলেই উল্লেখ করব। ছয় দশকের বেশি আগের কথা। আবেদ তখন ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করে বিলেতে চার্টার্ড অ্যাকাউনটেন্সি পড়তে যাওয়ার তোড়জোড় করছে। আমি জগন্নাথ কলেজে আইএ দ্বিতীয় বর্ষের ছাত্র। অর্থাৎ সে আমার এক ক্লাসের জ্যেষ্ঠ। আমাদের আলাপ হয় তার খালাতো ভাই খন্দকার আনোয়ার হোসেনের সূত্রে, এই আনু ভাইদের পুরানা পল্টনের বাড়িতে। সে-বাড়ির দ্বার ছিল সকলের জন্যে অবারিত। আমি সে-আড্ডার নিয়মিত অংশীদার, আবেদ সাময়িক অংশগ্রহণকারী।

বিলেত থেকে মনোরথ পূর্ণ করে বেশ একটু দেরিতে ফিরে বহুজাতিক এক কোম্পানির চাকরি নিয়ে …

June 27, 2018

একজন মহান অগ্রপথিক

১৯৫৭ সালের শরৎকালে আমি সর্বপ্রথম বিলেতে যাই। সেখানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে নয় মাস অবস্থান করি এবং ১৯৫৮ সালের জুলাই মাসে লন্ডন ত্যাগ করি। অক্সফোর্ডে আমাদের তিনটি শিক্ষা টার্মে পড়াশোনা করতে হয়। টার্ম শেষে আমরা লন্ডনে বেশ কিছুদিন কাটালাম। লন্ডনে তখন পাকিস্তান হাই কমিশনের একটি অতিথি ভবন ছিল যেখানে স্বল্প খরচে থাকা যেত। এই লন্ডনে ১৯৫৭ সালের শীতকালে ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্বনামধন্য স্যার ফজলে হাসান আবেদের সঙ্গে পরিচয় হয়। তার পুরো নামটি হলো সৈয়দ ফজলে হাসান আবেদ এবং ব্র্যাকে তিনি সকলের কাছে আবেদভাই নামে পরিচিত।

লন্ডনে তখন অত্যন্ত আকর্ষণীয় একজন বাঙালি যুবনেতা ছিলেন। তিনি এক সময়ের তুখোড় ছাত্রনেতা তসাদ্দুক আহমদ। তাকে ঘিরেই ছিল …

June 12, 2018

বাইশ গজে
বাঘিনীর হুংকার

মিড উইকেটে বলটি ঠেলে দিয়ে জাহানারা যখন প্রথম রানটি শেষ করে দ্বিতীয় রানের জন্য দৌড় শুরু করলেন, সেখান থেকে তাঁর প্রতিটি পদক্ষেপ, প্রতিটি পায়ের ছাপ যেন বাংলাদেশের ক্রিকেটের সর্বোচ্চ সাফল্যের দিকেই ছুটছিল! অবশেষে অধরা সেই টি টুয়েন্টি এশিয়া কাপ বাঙালির হাতে এল। এই শিরোপা অর্জনে কিন্তু কম কাঠখড় পোড়াতে হয়নি।

একেবারে তীরে এসে তরি ডুবেছিল পুরুষ দলের ক্ষেত্রে। শুধু এশিয়া কাপ বলব কেন? সম্প্রতি শ্রীলংকায় অনুষ্ঠিত নিদহাস ট্রফিতেও তো ক্রিকেট প্রিয় মানুষ তাদের চোখের জল মুছে ভুলতে চেয়েছে ব্যর্থতা। কিন্তু সে চাইলেই তো আর সাথে সাথে ভোলা যায় না। সফলতা দিয়েই ব্যর্থতাকে ঝেড়ে ফেলতে হয়, আর ঠিক সেই কাজটিই করে …

June 10, 2018

যে ৯টি উপায়ে আমরা কক্সবাজারে বর্ষা মৌসুম মোকাবেলা করছি

কক্সবাজারে শুরু হয়ে গেছে বৃষ্টির মৌসুম

৩০০০ একর জায়গা জুড়ে গড়ে ওঠা আশ্রয় শিবিরে কোনো রকমে মাথা গুঁজে আছে হাজার হাজার পরিবার। প্রায় ২ লক্ষ মানুষকে ইতিমধ্যে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়ে গেছে। এ মৌসুমে সাইক্লোনের ঝুঁকির সঙ্গে রয়েছে বন্যা ও ভূমিধসের আশঙ্কা। ঝড়ের প্রকোপে উড়ে গেছে অনেকগুলো আশ্রয় শিবিরের ত্রিপলের ছাউনি। বৃষ্টির পানি জমে কর্দময় পিচ্ছিল পথে হাঁটাও যাচ্ছে না।

এই বৈরী আবহাওয়াতে ঝরে যেতে পারে বহু প্রাণ, ছড়িয়ে পড়তে পারে মহামারী। পাহাড়ের গাছ কেটে ফেলার কারণে হতে পারে পাহাড় ধস। ফলস্বরূপ আশ্রয় শিবিরের ভেতরের রাস্তাগুলো হয়ে পড়বে চলাচলের অযোগ্য, বাধাগ্রস্ত হবে ত্রাণ সহায়তা কার্যক্রম, বিশেষত পানি, …

June 4, 2018

সুরঙ্গের ওপারে আশার আলো

আহ্, আগামীকাল থেকে ছুটি! ঢাকা শহরের ব্যস্ত জীবন, কোলাহল, হৈ-হুল্লোড় ছেড়ে কদিনের জন্য চলে যাব নির্জন সাগরতীরে। পরিকল্পনা অনুযায়ী রাতের বাসে টিকেট কেটে রওনা হলাম। সকালে চোখ মেলেই দেখি সামনে সমুদ্র। বাস তখনও গন্তব্যে পৌঁছানোর জন্য ছুটে চলছে। আশা করছি, আর পাঁচ-দশ মিনিটের মধ্যেই আমাদের যাত্রার সমাপ্তি ঘটবে। দূরে ঢেউয়ের তালে চলতে থাকা সাম্পানগুলোকে দেখে মনে হচ্ছে যেন হাওয়ায় ভাসছে। রাস্তাটি কিছুদূর গিয়ে ডানে মোড় নিল। চোখের আড়ালে চলে গেল সমুদ্র। আমরা আমাদের গন্তব্যে চলে এলাম। আগে থেকে হোটেল বুকিং করা ছিল। কাজেই ঝামেলা নেই। হোটেলে ব্যাগ রেখেই চলে গেলাম সৈকতে। আমার মতো আরও অনেক পর্যটক এসেছেন। কেউ এসেছেন বন্ধুবান্ধব …

May 14, 2018

মায়ের জন্য
ভালোবাসা

আমার স্কুলের বন্ধু ইতি প্রায় পঁচিশ বছরের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রে থাকে। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় সে বিদেশ পাড়ি জমিয়েছিল। ও বিয়ে করেছে তা-ও বহু বছর হলো। বিয়ে অনেক আগে করলেও সন্তান নিয়েছে মাত্র কয়েক বছর হলো। অনুমান করি, বিদেশের কঠিন জীবন সংগ্রামে ওরা সন্তান নেওয়ার ফুরসত পায়নি। অনেকদিন যোগাযোগহীন থাকার পর ফেসবুকের কৃপায় ইদানীং আবার যোগাযোগ শুরু হয়েছে।  এর মধ্যে দেশে এলে আড্ডায় মেতেছিলাম একদিন। কথায় কথায় মার্কিন দেশে কর্মজীবী মেয়ে বিশেষ করে যারা সদ্য মা হতে যাচ্ছে কিংবা মা হয়েছে তাদের কষ্টের কথা জেনেছিলাম ওর কাছে। যেটা জানতে পেরে বেশ একটা ধাক্কাই খেয়েছিলাম সেটা হচ্ছে, যুক্তরাষ্ট্রে মাতৃত্বকালীন ছুটির কোনো নির্দিষ্ট …

May 10, 2018

সড়কপথঃ মৃত্যুর নেমপ্লেট

রাজীবের কাটা হাতের আঙুল হয়তো আগামীতে নির্বাচিত করত কোনো সৎ, নির্ভীক জনপ্রতিনিধি। অথবা পরিশ্রমী এই হাতে ভরসা রাখতে পারত আমাদের সমাজ। তেমনি রোজিনার কেঁটে যাওয়া পা আমাদের হাঁটতে শেখাতো বহুদূর। কিন্তু এসবই আজ অতীত। এক অর্থে বর্তমান।

রাজীব, রোজিনার মতো আমাদের সমাজে যারা পরিশ্রম করে বেঁচে থাকতে শেখে, যাদের হাত চললেই কেবল পেট চলে, সেই মানুষগুলোর জীবনের নিশ্চয়তা কি দিতে পারছে বর্তমান সময়? নিশ্চয়তা দিতে পারছে কি আমাদের সড়কগুলো? সড়কে এই যে মৃত্যুর মিছিল, কবে হবে এই মিছিলের শেষ? শুধু গত এপ্রিলেই এই সড়কে চিৎকার করে বাঁচতে চেয়েছে রোজিনা আক্তার, খালিদ হোসেন, দেলোয়ার হোসেন,