All Blogs

May 9, 2019

কর্মজীবী মা এবং কিছু কথা

খুব ভোরে মোবাইলের অ্যালার্মের ডাকে ঘুম ভাঙে মায়ের। ঘুম থেকে উঠেই শুরু হয়ে যায় ব্যস্ততা। অফিসে যাওয়ার জন্য নিজের প্রস্তুতি তো রয়েছেই, সঙ্গে রয়েছে সন্তানকে রেডি করার তাড়া। মায়ের সঙ্গে সে-ও তো অফিসে যাবে। অফিসের ডে কেয়ার সেন্টারে থাকবে যতক্ষণ তার মা কাজ করবে। তাই তো ভোর থেকে বাচ্চার  খাবার তৈরি, প্রয়োজনীয় জিনিসপত্র গুছিয়ে সময়মতো অফিসে যাওয়ার ভীষণ তাড়া মায়ের। নিজের ক্যারিয়ার, অফিসের ব্যস্ততা থাকলেও সন্তানের যত্নআত্তির ব্যাপারে এতটুকু ছাড় দিতে রাজি নয় মা। কিন্তু এখনও বাংলাদেশের অনেক অফিসে কর্মজীবী মায়ের সন্তানের জন্য ডে কেয়ার সেন্টার নেই। অনেক অফিস এখনও সবেতনে মাতৃত্বকালীন ছুটি ও অন্যান্য সুবিধা দিতে গড়িমসি করে।

সংসারের …

April 30, 2019

একটি অসমাপ্ত গল্প

পোড়ামাটির ইট আর লোহায় গড়া হাতুড়ির সংঘর্ষে অদ্ভুত এক সুর ও ছন্দের সৃষ্টি হচ্ছে। এ যেন কবিতার ছন্দ। জীবনের কথাগুলোকে গেঁথে নিচ্ছে একে একে। ইটগুলো প্রথমে আগুনে পুড়ে শক্ত হয়েছে, এবার আবার ভেঙে টুকরো হয়ে যাচ্ছে, গড়ে তুলবে মজবুত ঢালাই। এভাবেই তৈরি হবে ইমারত, পূরণ হবে হয়তো কারও অনেকদিনের স্বপ্ন। ইট তাই হাতুড়ির কঠোরতার মধ্যেই নিজেকে বিলিয়ে দিয়েছে। বালু আর সিমেন্টের বুকেই হয়তো তার শেষ আশ্রয়। তাই এক ধরনের সখ্যতা গড়ে উঠেছে এই ইট-পাথরের।

টুং শব্দ করে কী যেন পড়ে গেল। হঠাৎ থেমে যায় হাতুড়ির শব্দ। কাজের ব্যস্ততা ভুলে দুটো হাত খুঁজতে থাকে তার হারিয়ে যাওয়া পাঁচ টাকার কয়েন। মেয়ের …

April 28, 2019

ম্যালেরিয়া থেকে
মুক্তির পথে

২৫শে এপ্রিল ২০১৯ তারিখে পালিত হয়েছে বিশ্ব ম্যালেরিয়া দিবস। এবারের প্রতিপাদ্য ছিল ‘আমিই করব ম্যালেরিয়া নির্মূল’।

ম্যালেরিয়া একটি প্রাচীন রোগ, বহুকাল ধরেই এ রোগে আক্রান্ত হয়ে অনেকে অকালে প্রাণ হারাচ্ছে। প্রায় ৫ লক্ষ বছর ধরে মানুষ এই মরণব্যাধির বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছে এবং এটিই সত্য যে, তা নির্মূল করা এখনও সম্ভব হয়ে ওঠেনি। তবে চিকিৎসাবিজ্ঞানের অগ্রযাত্রায় এই মরণব্যাধির টিকা আবিষ্কৃত হয়েছে এবং তা সাধারণ মানুষের হাতের নাগালের মধ্যেই রয়েছে। সেইসঙ্গে ম্যালেরিয়া নির্মূলে যে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা হয়েছে তাতে রোগের প্রকোপ ও মৃত্যুহার দুইই কমে এসেছে। বাংলাদেশে এর সাফল্য আশাব্যাঞ্জক।

প্লাজমোডিয়াম নামের এক ধরনের পরজীবীর সংক্রমণে ম্যালেরিয়া রোগ হয়। এই …

April 18, 2019

অমলিন স্মৃতিগুলো

আমি: দাদা, এই লেখাটি একটু দেখে দিন তো।

দাদা: ঠিক আছে, রেখে যান।

আমি: না দাদা, এখুনি দিতে হবে।

দাদা: আচ্ছা দিন।

বরাবরের মতো এবারও তিনি ‘না’ বললেন না। লেখাটি পড়লেন এবং ভুলভ্রান্তিগুলো লালকালি দিয়ে দাগিয়ে ফেরত পাঠালেন। আমি কম্পিউটারে তা কারেকশন করছি। হঠাৎ আমার মুখে হাসির রেখা ফুটে উঠল। দাদা তো জানেন, কিন্তু তারপরও ‘শিশু একাডেমী’ বানান ‘শিশু একাডেমি’ লিখেছেন। তক্ষুনি দাঁড়িয়ে-

আমি: দাদা, ‘শিশু একাডেমি’ বানান ভুল। তারা এখনও ‘একাডেমী’ শব্দটিই লেখে।

দাদা: আপনি ভালো করে খুঁজে দেখুন।

আমি: এই যে দেখুন ওয়েবে রয়েছে।

দাদা: তাই না কি?

 

এবার দাদা যা করলেন তার জন্য আমি মোটেও প্রস্তুত …

April 11, 2019

বৈশাখের পথচলা হোক মঙ্গলময়

নববর্ষ আজ দুয়ারে। বছরের শুরুতে তাই নতুন ক্যালেন্ডার শোভা পাবে বাড়ির দেয়ালগুলোতে। তখন পুরনোটা চলে যাবে সেখানে, যেখানে নিউজপেপারগুলো জমিয়ে ছোটোখাটো পাহাড় গড়া হয়েছে । সের দরে বিক্রির জন্য। সেই ক্যালেন্ডার তখন যেন গুরুত্বহীন। কিন্তু সত্যিই কি গুরুত্বহীন? মানুষ তার পুরনো স্মৃতিকথা কিংবা প্রয়োজনীয় কাজের টুকিটাকি তথ্য সারা বছর তো এই ক্যালেন্ডারেই চিহ্নিত করে রেখেছিল। এর কি কোনো মূল্য নেই? আছে, তবে মানুষ তখন তা নিজের মনের ভেতরে জমিয়ে রাখে। যে জমানো নির্যাস থেকে আগামীর উপজীব্য তৈরি হয়। সুতরাং পেছনে ফেলে আসা বছরটিও কম গুরুত্বপূর্ণ নয়।

বাংলা নতুন বছরের আগমন। ১৪২৬ সাল। বাঙালি আরও একটি নববর্ষ উদযাপনের প্রস্তুতি নিচ্ছে। তবে …

April 10, 2019

যৌন হয়রানি প্রতিরোধে হাইকোর্টের দিকনির্দেশনা

যৌন হয়রানি কী বা কোন আচরণগুলো যৌন হয়রানির অন্তর্গত তা নিয়ে অনেকেরই স্পষ্ট কোন ধারণা নেই। বাংলাদেশের সংবিধান অনুযায়ী নারী-পুরুষ নির্বিশেষে প্রত্যেকের রয়েছে সমান অধিকার। আমাদের সমাজে আজও বিরাজ করছে লিঙ্গভিত্তিক বৈষম্য। বাংলাদেশে নারীর প্রতি বৈষম্য এবং হয়রানি প্রতিরোধে গৃহীতঁ হয়েছে বিভিন্ন পদক্ষেপ। শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মস্থলে যৌন হয়রানি প্রতিরোধের লক্ষ্যে ১৪ মে ২০০৯, হাইকোর্ট এক দিকনির্দেশনা প্রদান করেন। সেই অনুযায়ী নিচে উল্লেখিত আচরণসমূহ যৌন হয়রানি বলে গণ্য হবে:

১- যে কোনো অবাঞ্ছিত শারীরিক স্পর্শ বা এ ধরনের প্রচেষ্টা
২- প্রাতিষ্ঠানিক এবং পেশাগত ক্ষমতা ব্যবহার করে কারও সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের চেষ্টা
৩- যৌন হয়রানি ও নিপীড়নমূলক উক্তি/মন্তব্য
৪- যৌন …

April 8, 2019

হ্যাঁ, আপনাকেই বলছি!

আমাদের অনেকের জীবনের বড়ো একটি অংশ দখল করে আছে হতাশা। বাংলাদেশে, বিশেষ করে শিক্ষিত শহুরে জনগোষ্ঠীর মধ্যে হতাশাগ্রস্ত মানুষের সংখ্যা যেন দিন দিন বেড়েই চলছে। দেশ নিয়ে হতাশা, প্রেম নিয়ে হতাশা, সন্তানের ভবিষ্যৎ নিয়ে হতাশা, ক্যারিয়ার নিয়ে হতাশা ইত্যাদি, ইত্যাদি।

এই যে আপনি শহুরে মানুষ, জীবনের পাওয়া-না-পাওয়ার হিসেব মেলাতে মেলাতে হতাশায় ডুবে যাচ্ছেন, আপনি কি জানেন, সরকারি হিসাব অনুযায়ী বাংলাদেশের ১২.৯% মানুষ অতিদরিদ্র। তারা তাদের সারাদিনের আয়ের পুরোটা খরচ করেও পরিবারের সদস্যদের মুখে দুবেলা খাবার তুলে দিতে পারে না। আমি একবার প্রবল বৃষ্টির সময় প্রত্যন্ত গ্রামে ছোট্ট টিনের ঘরে একটা পরিবারের সঙ্গে খানিক সময় কাটিয়েছিলাম। এক কক্ষের সেই ঘরের চালের …

April 3, 2019

যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার: জানি ও জানাই

যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য আমি কাজ করি ঢাকার বস্তি এলাকায়। কাজ করতে গিয়ে প্রথমেই দেখলাম, ঢাকার বস্তি এলাকার মা-বাবারা অনেক বেশি ব্যস্ত থাকে। ফলে এই বিষয় নিয়ে তাদের সঙ্গে কাজ করা আমাদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াল। ছেলেমেয়েরা এমনিতেই সব জেনে যাবে- এই সংস্কৃতিও কখনও কখনও মা-বাবা ও সন্তানের সম্পর্ক সহজ ও খোলামেলা হওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়। আমরা মা-বাবার সঙ্গে কথা বলে সে প্রথাটাই ভাঙার চেষ্টা করছি।

এই কথাগুলো বলেছেন ঢাকা ইয়ুথ অ্যাডভোকেট বিল্লাল। গত ১০ই মার্চ ২০১৯ তারিখে ব্র্যাক শিক্ষা কর্মসূচি ও রাইট হেয়ার রাইট নাও বাংলাদেশ কার্যক্রমের আওতায় জাতীয় পর্যায়ে যৌন ও প্রজনন স্বাস্থ্য …

March 20, 2019

সুস্থ কিডনি
সবার জন্য

সচেতনতা ও সুস্থ জীবনযাপনের চর্চার মাধ্যমে কিডনি রোগের ৫০-৬০ ভাগ প্রতিরোধ করা সম্ভব। শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি সম্পর্কে মানুষের সচেতনতা বাড়ানোর জন্যই প্রতিবছর মার্চ মাসের দ্বিতীয় বৃহস্পতিবার পালন করা হয় বিশ্ব কিডনি দিবস। গত ১৪ই মার্চ ২০১৯ তারিখ ছিল বিশ্ব কিডনি দিবস। দিনটির এ বছরের প্রতিপাদ্য ‘সুস্থ কিডনি সবার জন্য, সর্বত্র’।

কিডনি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শরীরে মধ্যভাগে পাঁজরের হাড়ের নিচে, পেছনের দিকে থাকে কিডনি। এটি শিমবিচি-আকৃতির অঙ্গ। মানবদেহে দুটি কিডনি থাকে। সাধারণভাবে বলা যায়, কিডনি আমাদের শরীরে ছাঁকনির কাজ করে। রক্ত থেকে বর্জ্য ছেঁকে বের করে এবং তা প্রস্রাবের মাধ্যমে বের করে দেয়। তবে এই অঙ্গটির ক্ষমতা বিষ্ময়কর। …

March 8, 2019

সকলের হোক আন্তর্জাতিক নারী দিবস

আজকাল অফিস থেকে বাসায় ফিরতে প্রায়ই নটার মতো বেজে যায়। খোঁড়াখুঁড়ি, যানজট, জলজট পেরিয়ে বাসায় ঢুকতে ঢুকতে হাঁপিয়ে পড়ি। একই অবস্থা তো আরও লাখ-লাখ অফিসফেরত নারী-পুরুষের। ছুটির দিনে যখন একটু রাত করে, এই দশটা-এগারোটা নাগাদ বাড়ি ফিরি তখনও বাস-টেম্পোতে অনেক যাত্রী। তাদের মধ্যে নারীর সংখ্যা মোটেই কম থাকে না। আমার তখন শৈশব-কৈশোরে দেখা ঢাকা শহরের কথা মনে পড়ে।

ঢাকায় আমার যে পরিবার থিতু হয় গত শতকের সত্তর দশকের মাঝামাঝি। রাজধানী ঢাকা তখন আজকের কোনো উপজেলা শহরের চাইতেও নিরিবিলি ছিল। কয়েকটা মাত্র প্রধান সড়ক যাকে আমরা বড়ো রাস্তা বলি। যুদ্ধবিধ্বস্ত গরিব দেশের সেসব সড়কে তখন সন্ধ্যার পর টিউবলাইট মিটমিট করে জ্বলে …

February 26, 2019

চিকেনপক্সের
খুঁটিনাটি

চিকেনপক্স কী?
চিকেনপক্স একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ।

চিকেনপক্সের লক্ষণ কী কী?
► মাথাব্যথা হতে পারে।
► জ্বর (১০১-১০২ ডিগ্রি ফারেনহাইট অথবা ৩৮.৩-৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত) হতে পারে।
► গলাব্যথা অথবা পেটব্যথা হতে পারে।
► ফুসকুড়ি (প্রথমে পোকার কামড়ের চিহ্নের মতো তৈরি হয়, এরপর তরল-পূর্ণ ফোসকা হয়। তারপর ফোসকার দেয়ালগুলি ভেঙে গিয়ে ঘা তৈরি হয়,অবশেষে ঘায়ের ওপর শুষ্ক বাদামি আবরণ হয়ে ধীরে ধীরে শুকিয়ে যায়) হয়।
► চুলকানি হতে পারে। সাধারণত পেটে, পিঠে এবং মুখের দিকে ফোসকা পড়া শুরু হয়। তারপর এটি শরীরের প্রায় সব জায়গায় ছড়িয়ে পড়ে।

সতর্কতা
► চিকেনপক্সে আক্রান্ত  রোগীকে অ্যাসপিরিন খাওয়ানো যাবে না। এতে রেইস সিন্ড্রোম নামক …

February 14, 2019

ভ্যালেন্টাইনস ডে স্পেশাল কুইজঃ ভালোবাসা ভালো হোক