All Blogs

February 2, 2020

হাওরের
সুখ-দুঃখ

চাকরির সুবাদে বছর দেড়েক হলো নিয়মিত হাওরাঞ্চলে আসা-যাওয়া করছি। এখনও পিছিয়ে পড়া জনগণের তালিকায় হাওরবাসীর নাম উঠে আসে। স্কুল, হাসপাতাল, ব্যাংক-বিমা কিংবা আধুনিক জীবনযাপনের যেকোনো সুবিধা পেতে তাদের বেশ কষ্ট করতে হয়।

ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচিতে (আইডিপি) যোগ দেওয়ার পর ২০১৮ সালে প্রথমবার মাঠ পরিদর্শনে যাই কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলায়। সারাদিন হাওরের জলাভূমিতে ঘুরে বেলাশেষে আমরা ইটনা মৃগা অফিসের মিটিংয়ে যোগ দিই। মিটিংয়ে বসেও আমি হাওরের পানির ঢেউ ভাঙার শব্দ শুনতে পাচ্ছিলাম। জলে জেগে থাকা ছোট ছোট হাটিতে (গ্রাম কিংবা গ্রামের অংশ) আমরা কাজ করি। বছরের ছয় মাস এখানে পানি থাকে, বাকি ছয় মাস শুকনো। এই শুকনো মৌসুমে হাওরের পানি …

January 19, 2020

গল্পগুলো আবেদ ভাইয়ের, গল্পগুলো ব্র্যাকের

পশ্চিমে পড়ালেখা করা একজন মানুষ তার উজ্জ্বল ভবিষ্যতকে পেছনে ফেলে ফিরে এলেন পূর্বদিকে, নিজের যুদ্ধবিধ্বস্ত মাতৃভূমিতে। সবহারানো মানুষদের পাশে দাঁড়ালেন একটি স্বপ্ন নিয়ে। প্রথমে আবেদ ভাই ভেবেছিলেন কিছুদিন কাজ করলেই সঙ্কট কাটিয়ে ওঠা যাবে। ফিরে যাবেন নিজের কর্মজীবনে। এ যেন সাহেবি কেতাদুরস্ত সাচ্ছন্দ্যময় জীবনের সাময়িক বিরতি। কিন্তু তাঁর আর ফেরা হয়ে ওঠেনি।

দরিদ্র মানুষদের ঐক্যবদ্ধ করা, তাদেরকে বুঝে ওঠা, তাদের অধিকার রক্ষার কঠিন সংগ্রামের পথটিকেই তিনি বাকি জীবনে সাথি করে নিলেন। তারপর একে একে কেটে গেল ৪৭ বছর। তাঁর হাত ধরেই ব্র্যাক আজ বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান, বঞ্চনামুক্ত বিশ্ব গড়বার সংগ্রামের অন্যতম সহযোদ্ধা।

২০১৯ সাল ব্র্যাককর্মীদের মনে

December 12, 2019

এগিয়ে আসার শক্তিটা দরকার

16 Days of Activism against Gender-based Violence নিয়ে আমরা অনেকেই যখন সোচ্চার, যখন নারীদের নিরাপত্তার জন্য আমাদের প্রতিবাদ থামেনি,  ঠিক তখনই একটি প্রশ্নের সম্মুখীন হই আমি নিজে। নিরাপত্তা দানকারী কে? রাষ্ট্র, সমাজ, পরিবার না আমি? অন্তত নিজের আত্মসম্মান যখন প্রশ্নের সম্মুখীন? তখন? উত্তর খুব সহজ, নিজ দায়িত্ব সবার আগে।

এই দায়িত্ব নিয়ে প্রতিবাদ করতে গেলে ‘তুমি মেয়ে মানুষ, কথা কম বললেই তো হয়!’ ‘তোমার কারণে কাউকে মুখ দেখাতে পারব না!’ ‘এত রাগ কেন তোর?’ ‘আচ্ছা ছেলেমানুষ তো, একটু কিছু বললেই  প্রতিবাদ করে বিপ্লবী হতে হবে?’-সম্মুখীন হতে হয় এরকম নানাধরনের কথার, হরেক রকম প্রশ্নের। হ্যাঁ, এসব প্রশ্ন এবং একটি জঘন্য পরিস্থিতির …

December 10, 2019

অর্থনৈতিক নির্যাতন প্রতিনিয়ত নারীকে পিছিয়ে দেয়

রানুর (ছদ্ম নাম) বিয়ে হয়েছে প্রায় এক যুগ। তখন কী আর সে জানত তাঁর স্বামী জুয়ার নেশায় আসক্ত। সংসার খরচ দেয় না, নিজে যা রোজগার করে তার সবটাই এ পথে হারায়। রানুর কোনো নিষেধই শোনে না, উল্টো মানা করলে রাগারাগি আর মারধোর করে। একসময় নির্যাতন না সহ্য করতে পেরে রানু পা বাড়ায় ঢাকাশহরে। প্রথমে কিছুদিন রাস্তায় মাটিকাটার কাজ করে, পরে একটি গার্মেন্টসে চাকরি হয়। সারাদিন পরিশ্রমের পর বাড়ি ফিরলে জোটে গালাগাল আর মারধর। তার ওপরে নিজের উপার্জনের সিংহভাগই চলে যায় জুয়ার আসরে।

এভাবে কিছুদিন যাওয়ার পর রানু ফিরে যায় গ্রামের বাড়িতে। কিন্তু স্বামী সংসারের কোনো খোঁজই রাখে না। এদিকে দুটো …

December 9, 2019

বিদেশেও নিরাপদ থাকুক নারীরা

সৌদিতে গৃহকর্তার ধর্ষণের শিকার, অন্তঃসত্ত্বা হয়ে দেশে ফিরে আসা সেই নারীর কথা শুনবেন? নাকি পিটিয়ে হাত-পা ভেঙে দেওয়া নারীর কথা। গরম আয়রন দিয়ে পুড়িয়ে দেওয়া দগ্ধ সেই নারীর আহাজারি? নাকি নির্যাতনের কারণে চারতলার ছাদ থেকে লাফিয়ে পড়ে হাসপাতালের আইসিইউতে থাকা মেয়েটির আহাজারির কথা শুনবেন?

সৌদি আরব থেকে নিপীড়িত হয়ে ফেরা এমন নারীদের সংখ্যা বাড়ছে। সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস এবং গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে গত চার বছরে নানা ধরনের তিক্ত অভিজ্ঞতা কিংবা আশাভঙ্গের বেদনা নিয়ে ১৩ হাজার নারী দেশে ফিরে এসেছেন। বাড়ছে বিদেশ থেকে আসা নারীদের লাশের সংখ্যাও। গত চার বছরে চারশরও বেশি লাশ এসেছে বিদেশ থেকে।

বিদেশে গিয়ে নারীরা যে …

December 5, 2019

কেউ ধর্ষণের শিকার হয়েছে জানলে আপনি কী করবেন?

*নাদিয়া বেগমকে রাতের আঁধারে ধর্ষণ করা হয়েছিল। হতবিহ্বল, যন্ত্রণা আর লজ্জায় কুঁকড়ে থাকা নাদিয়া বুঝতে পারছিল না সে কোথায় যাবে, কাকে বলবে, কার কাছে সাহায্য চাইবে? মা-বাবাকে বলতে পারেনি কারণ নির্যাতনকারী তো দূরের কেউ নয়, ছিল তার চাচা। সুতরাং কাউকে কিছু না বলেই সে দুঃসহ স্মৃতি ভুলতে চলে যায় এক বন্ধুর বাড়ি। সেখানে তিনদিন থাকে কিন্তু তবুও প্রিয় বন্ধুর কাছে বলতে পারেনি। পরে সে বাড়ি ফিরে আসে এবং মা-বাবাকে ঘটনাটি খুলে বলে। এরপর ধর্ষণের ঘটনাটি গোপন রাখতে তারা নাদিয়াকে অখ্যাত এক হাসপাতালে চিকিৎসা করায়। একসময় মামলাও করা হয় কিন্তু ততদিনে ধর্ষণের আলামত সব নষ্ট হয়ে গিয়েছে।

শুধু নাদিয়া নয় অনেকের …

December 4, 2019

কালো বাতাসের কান্না

দশ বছরের ছোট্ট শিশুটি মায়ের হাত ছেড়ে দৌড়ে মাঠের দিকে রওনা হলো। মনে হচ্ছে যেন সিনেমার দৃশ্য। কিছুক্ষণ পর শিশুটি মায়ের চোখের সামনে ঝাপসা হতে শুরু করল। দূষণের কুয়াশায় ঢেকে যাচ্ছে আশেপাশের সবকিছু। যে সন্তানটি মায়ের আঙুল ধরে হেঁটে চলছিল সে-ই সামান্য দূরত্বে অদৃশ্য হয়ে যাচ্ছে। দূষণের কুয়াশার এ কাল্পনিক চিত্রই যেন আজ বাস্তব হয়ে উঠছে।

মানুষের চোখ যখন ক্যামেরা হয়ে ওঠে তখন সেই ক্যামারায় বন্দি হয় পুরো শহর, তার ছোটো সব অলিগলি, শহরের সুখ-দুঃখ। এই কদিন আগে আমরা টিভি ক্যামেরায় দেখেছি দিল্লির পথঘাট। বাংলাদেশ ক্রিকেট দলের দিল্লি সফরের সময় সে শহর আমাদের চোখে অশান্তির পরশ বুলিয়ে দেখিয়েছে। সেদিন হয়তো …

November 27, 2019

ক্রমবর্ধমান নারী ও শিশু নির্যাতন : হোক সম্মিলিত প্রতিরোধ

বাংলাদেশে বিগত বছরগুলোতে নারী ও শিশুর প্রতি সহিংসতা উদ্বেগজনক হারে বাড়ছে। নারী ও শিশুর নিরাপত্তাহীনতার বিষয়টি এখন আমাদের দেশের সার্বিক উন্নয়নের  জন্য একটি বড়ো চ্যালেঞ্জ। উচ্চবিত্ত পরিবার থেকে নিম্নবিত্ত – কোনো অবস্থানে কোথাও নিরাপদে নেই নারী ও শিশু। হোক সে রেলের অভ্যন্তরে বা রেলস্টেশন, বাসের অভ্যন্তরে বা বাস স্টেশন, রাজপথে অথবা গলিপথে, গ্রামে অথবা শহরে, নির্মানাধীন ভবনে, সুরম্য অট্টালিকা অথবা জরাজীর্ণ বস্তিতে, বিদ্যালয়ে অথবা নিজের বাড়িতে। দেশে নারী ও শিশু অধিকার সুরক্ষায় কঠোর আইন রয়েছে। এরপরও প্রতিনিয়তই দেশের কোথাও না কোথাও নারী ও শিশুরা নির্যাতনের শিকার হচ্ছে।

সংবাদপত্রের পাতায় অথবা স্যোশাল মিডিয়াতে নারী ও শিশুকে পাশবিক নির্যাতন (ধর্ষণ), হত্যা, গুম, …

November 7, 2019

রেডিও পল্লীকণ্ঠ: আমাদের কথা, আমাদের শ্রোতা

হ্যালো শ্রোতাবৃন্দ !

শুভ সকাল ! রেডিও পল্লীকণ্ঠ ৯৯.২ এফএম মৌলভীবাজার থেকে সবাইকে স্বাগত জানাচ্ছি!

সকাল ৯টায় রেডিও পল্লীকণ্ঠের সম্প্রচারের শুরুতেই থাকে সংবাদ পাঠ। আঞ্চলিক ভাষায় সম্প্রচারিত ১০ মিনিটের সংবাদ পাঠে উঠে আসে মৌলভীবাজারের প্রতিটি গুরুত্বপূর্ণ খবর। সেইসঙ্গে থাকে বাজারদরের টুকিটাকি। সকাল, দুপুর এবং সন্ধ্যায় সংবাদপাঠের পাশাপাশি সংবাদ শিরোনামও নিয়মিত সম্প্রচার করা হয়ে থাকে। সম্প্রতি ২৫০ ওয়াটের ট্রান্সমিটার যুক্ত হয়েছে।  ফলে মৌলভীবাজার, সিলেট ও হবিগঞ্জ এই ৩টি জেলার ১১ টি উপজেলার শ্রোতারা শুনতে পারবে। সপ্তাহের ৭ দিন, প্রতিদিন ১২ ঘণ্টা করে চলে রেডিও পল্লীকণ্ঠ।

দিন গড়িয়ে বিকেল, শুরু হয় আড্ডা। চলতে থাকে ম্যাগাজিন অনুষ্ঠান ‘আলোর ভুবন’, তথ্যভিত্তিক অনুষ্ঠান ‘ইউনিয়নের কথা’, …

October 17, 2019

দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দারিদ্র্যকে বুঝতে হবে

মানবসভ্যতার ইতিহাসে যুগ যুগ ধরে দরিদ্র জনগোষ্ঠী সবচেয়ে বেশি দুর্ভোগ ও নির্যাতনের শিকার হয়ে আসছে। ভাগ্য পরিবর্তনের আশায় তাদের লড়াই বড়ো দীর্ঘ। দারিদ্র্য বিমোচন সম্পর্কে বলতে গিয়ে অনেকেই হতাশা প্রকাশ করে বলেন, দরিদ্রদের হাতে টাকা দিলেই তারা নষ্ট করে ফেলে। কারও কারও ধারণা দরিদ্র মানেই অলস, কাজ করতে চায় না। প্রকৃত সত্য হচ্ছে, দরিদ্র মানুষের জীবন কেমন, কেন বংশপরম্পরায় একটি পরিবার দরিদ্রই থাকে-এসব বিষয়ে অনেকেরই স্পষ্ট ধারণা নেই। আর দারিদ্র্যের পেছনে যে কারণগুলো রয়েছে তা বিশ্লেষণ করে দেখা হয় না বলেই ব্যক্তিগত অর্থ সাহায্য থেকে শুরু করে কোটি কোটি টাকা ব্যয় করে দারিদ্র্য বিমোচনের জন্য পরিচালিত উন্নয়ন প্রকল্পগুলো অনেক সময়ই …

October 14, 2019

শিশুমনের
ভয়কে করি জয়

প্রত্যেক শিশুর রয়েছে নিরাপদ ও সুন্দর শৈশবের অধিকার। প্রতিদিন যৌন হয়রানির শিকার হচ্ছে গড়ে ৫ জন শিশু। ৭৫ ভাগ শিশুর যৌন নিপীড়ক পরিবারের ঘনিষ্ঠজন। এই পরিস্থিতিতে শিশুর মা-বাবা হিসেবে আপনি সুরক্ষার বিষয়টিকে কীভাবে অগ্রাধিকার দেবেন? এর শুরু হবে কোথা থেকে?

শিশু সুরক্ষার বিষয়টি ঘর থেকেই শুরু হতে হবে। আপনার সন্তানের সঙ্গে খোলামেলা আলাপ করুন। আপনার বন্ধুত্বপূর্ণ সম্পর্কই তাকে আজীবনের জন্য ভয়মুক্ত করতে সাহায্য করবে। শিশুর সঙ্গে কথোপকথন শুরু করার ক্ষেত্রে পাঁচটি বিষয়ের ওপর নজর দিন-

১. শিশুকে ভালো স্পর্শ ও খারাপ স্পর্শ এবং ব্যক্তিগত অঙ্গ সম্পর্কে ধারণা দিন

গবেষণায় দেখা গেছে, ৭৫ শতাংশ শিশু নিজের সঙ্গে ঘটে যাওয়া হয়রানির ঘটনা …

October 10, 2019

আত্মহত্যা প্রতিরোধ: কিছু ভ্রান্ত ধারণা এবং তার প্রতিকার

আত্মহত্যা বিষয়ে আমাদের অনেকের মনেই কিছু ভ্রান্তধারণা রয়েছে। এই মিথ বা ভ্রান্তধারণা নিয়ে কথা বলা খুবই জরুরি। আত্মহত্যা প্রতিরোধবিষয়ক সংগঠন ‘কান পেতে রই’-এর প্রশিক্ষক এবং গবেষক হিসেবে আমি বাংলাদেশের বিভিন্ন জেলায় ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ৫৮টির মতো প্রশিক্ষণ এবং কর্মশালা পরিচালনা করেছি। আমার সেই অভিজ্ঞতা দারুন ভাবে কাজে লেগেছে ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অফ পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভার্সিটিতে চিকিৎসা মনোবিজ্ঞানী হিসেবে যোগ দেবার পরে। এখানে আমাকে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা, নানান অর্থনৈতিক, সামাজিক ও ধর্মীয় পরিসর থেকে মিডওয়াইফারি পড়তে আসা তরুনীদের সাথে ঘনিষ্ট ভাবে কাজ করতে হয়েছে। আত্মহত্যা প্রতিরোধে তাদের সাথে নিয়মিত কাজ করেছি, তাদের …