সুস্থতার জন্য জানি:
শরীরচর্চার সময় মাস্ক

June 28, 2020

শরীরচর্চা করার সময় মাস্ক না পরাই ভালো। আপনি ব্যায়াম, জগিং বা অন্য যে কোনো পদ্ধতিতে শরীরচর্চা করছেন, অবশ্যই মাস্ক খুলে করবেন। শরীরচর্চার সময় মাস্ক পরা থাকলে স্বাচ্ছন্দ্যে শ্বাস নেওয়া যায় না। ফলে আপনি হাঁপিয়ে উঠতে পারেন। এসময় শ্বাস নিতে দরকার বাড়তি অক্সিজেন। যা মাস্কের কারণে বাধাপ্রাপ্ত হতে পারে।

কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং বারবার সাবান পানি দিয়ে হাত ধোয়া বা হান্ড স্যানিটাইজার ব্যবহার করা বিশেষ গুরুত্বপূর্ণ। বর্তমানে মাস্ক না পরে বাইরে বের হলে জেল-জরিমানার বিধান রয়েছে। কোভিড-১৯ থেকে নিজেকে এবং অন্যদের সুরক্ষিত রাখতে সঠিক নিয়ম মেনে মাস্ক পরা জরুরি। এরপরও কিছু কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রম ঘটতে পারে।

শরীরচর্চা করার সময় মাস্ক পরার প্রয়োজন আছে কি?

না, শরীরচর্চা করার সময় মাস্ক না পরাই ভালো। আপনি ব্যায়াম, জগিং বা অন্য যে কোনো পদ্ধতিতে শরীরচর্চা করছেন, অবশ্যই মাস্ক খুলে করবেন। শরীরচর্চার সময় মাস্ক পরা থাকলে স্বাচ্ছন্দ্যে শ্বাস নেওয়া যায় না। ফলে আপনি হাঁপিয়ে উঠতে পারেন। শরীরচর্চার সময় বাড়ে পরিশ্রম। এসময় শ্বাস নিতে দরকার বাড়তি অক্সিজেন। যা মাস্কের কারণে বাধাপ্রাপ্ত হতে পারে।

মাস্ক পরে শরীরচর্চা করলে তা কিছুক্ষণের মধ্যেই ঘামে ভিজে স্যাঁতসেঁতে হয়ে যাবে। যা আপনার শ্বাসকার্যে  অসুবিধার সৃষ্টি করতে পারে। এছাড়াও মাস্ক ঘামে ভেজা থাকলে তাতে ভাইরাস, ব্যকটেরিয়ার মতো অণুজীবের বৃদ্ধি ঘটতে পারে। তাই ঘামে ভেজা মাস্ক পরে থাকা কোনোসময়ই স্বাস্থ্যসম্মত নয়।

আমরা কি করতে পারি?

ঘরে একা ব্যায়াম করার সময় মাস্ক ব্যবহারের কোনো দরকারই নেই। এমনকি বাইরে বা একসাথে কয়েকজন মিলে শরীরচর্চা করার সময়ও মাস্ক পরবেন না। সেক্ষেত্রে করোনাভাইরাসের সংক্রমণ এড়ানোর জন্য মানতে হবে সামাজিক দূরত্ব। অন্তত ১ মিটার বা ৩ ফুট দূরে দূরে দাঁড়িয়ে আপনি শরীরচর্চা করুন। স্বাস্থ্যবিধি মেনে শরীরচর্চা করলে করোনা সংক্রমণের ঝুঁকি কমবে। আপনি সুস্থ থাকবেন, ভালো থাকবে মন।

আরও কাদের জন্য মাস্ক না পরাই ভালো

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বিশেষ কারও কারও ক্ষেত্রে মাস্ক না পরার পরামর্শ দিয়েছে। দুই বছরের কম বয়সি শিশু, শ্বাস কষ্ট আছে এমন কেউ, অচেতন ও অক্ষম ব্যক্তি অথবা অন্যের সহায়তা ছাড়া মাস্ক মুখ থেকে সরাতে পারে না এমন ব্যক্তিদের জন্য মাস্ক পরা বিপজ্জনক।

3.5 2 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments