মহিন্দ্র লাকড়ার দিগ্বিজয়

August 8, 2021

কোডিড পরিস্থিতির কারণে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে এখন ছুটি। এমন পরিস্থিতিতেও মহিন্দ্র লাকড়া মোবাইল ফোনে বা ছোটোদলে বসে এলাকার বিভিন্ন বয়সি ছেলেমেয়েদের শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক পরামর্শ প্রদান করছেন।

নঁওগা জেলার স্থানীয় জেলা প্রশাসন থেকে যখন মহিন্দ্র লাকড়াদের ঘরটা পাকা করে দেয়া হয়, আর দশটা পরিবারের ছেলেমেয়েরাও তখন যেন এক নতুন আলোর সন্ধান পেল।

মহিন্দ্র লাকড়ার বাবা বাসুদেব লাকড়া পেশায় একজন ভ্যানচালক। মা বুলবুলি তির্কী ঘরবাড়ির কাজ সামলে নিয়ে নিজেও স্বামীর সঙ্গে কখনও কখনও ভ্যান ঠেলার কাজে নেমে পড়েন। বুলবুলি তির্কী ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচি (আইডিপি)-র ইন্ডিজেনাস পিপলস্ প্রজেক্টের একজন গ্রাম উন্নয়ন সংগঠন (ভিডিও) সদস্য।

২০১৮ সালে গ্রাম উন্নয়ন সংগঠন (ভিডিও) সদস্যরা আইডিপি ইন্ডিজেনাস পিপলস্ প্রজেক্টের শিক্ষা সহায়তার জন্য মহিন্দ্র লাকড়াকে মনোনীত করে। এটি না হলে হয়তো অর্থের অভাবে লেখাপড়াটাই হতো না। একাদশ শ্রেণিতে ভর্তির ফি, বই কেনা এবং এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন ফি বাবদ তাকে অর্থ সহায়তা দেওয়া হয়েছিল। সেইসঙ্গে আইডিপি-র কর্মসূচি সংগঠক ও কমিউনিটির শিক্ষিত স্বেচ্ছাসেবকরা নিয়মিত উচ্চশিক্ষা বিষয়ক সেমিনারে তাকে কাউন্সেলিং করত।

বাসুদেব আর বুলবুলি নিজেরা কায়িক শ্রম করত, কিন্তু ছেলের লেখাপড়ায় যেন ব্যঘাত না ঘটে সে বিষয়ে সচেতন ছিলেন। ২০১৯ সালে এইচএসসি পরীক্ষায় রাজশাহী বিভাগে মহিন্দ্র মেধাতালিকায় দ্বিতীয় স্থান অর্জন করে। কী খুশির খবর! মহিন্দ্রর সফলতায় যেন অন্য আদিবাসী ছেলেমেয়েরা লেখাপড়ায় উৎসাহিত হয় সেজন্যই স্থানীয় প্রশাসন তাদের ঘর পাকা করে দিয়েছে।

মাহেন্দ্র লাকড়া ও তার মা

এরপর মহিন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেয় এবং লোকপ্রশাসন বিভাগে পড়ার সুযোগ পায়।

মহিন্দ্র কেবল নিজের জীবনকেই আলোকিত করে থেমে থাকতে চাননি, তাই তরুণদের পরামর্শ সেবা দেওয়ার দায়িত্ব তুলে নিয়েছেন নিজের কাঁধে। কমিউনিটির ছেলেমেয়েদের শিক্ষালাভের প্রয়োজনীয়তা ও উপায় নিয়ে সচেতন করার পাশাপাশি প্রয়োজনীয় পরামর্শও দেন। প্রাইভেট টিউশনি করে নিজের খরচ নিজেই চালান। অন্যদের কাছে হয়ে উঠছেন অনুকরণীয় দৃষ্টান্ত।

সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জীবনমান উন্নয়নে শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা কার্যক্রম চালু রাখা খুবই জরুরি। একইসঙ্গে ইয়ুথ কনফারেন্স ও স্থানীয়ভাবে ক্যারিয়ার কাউন্সেলিংয়ের গুরুত্বও অপরিসীম।

ব্র্যাক স্ট্রাটেজিক পার্টনার অস্ট্রেলিয়ান এইড এবং ইউকে এইড-এর সহযোগিতায় পরিচালিত ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচি (আইডিপি)-র ইন্ডিজেনাস প্রকল্প সম্প্রতি একটি ‘শিখন প্রতিবেদন’ প্রকাশ করেছে। প্রতিবেদনটি বিস্তারিত পড়তে ভিজিট করুন- IDP IP LL Document in English

 

খালেদা আক্তার লাবনী, ম্যানেজার, কমিউনিকেশন অ্যান্ড ম্যাটেরিয়াল ডেভেলপমেন্ট, আইডিপি 

4 2 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments