একসঙ্গে পথচলা: ব্র্যাকে প্রতিবন্ধী ব্যক্তির অন্তর্ভুক্তি

October 1, 2019

প্রতিবন্ধী ব্যক্তিরা যেন শ্রমবাজার তথা দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখতে পারে, সেজন্য ব্র্যাক বিভিন্ন কর্মসূচিতে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তির উদ্যোগ নিয়েছে। তাদের সামাজিক ও প্রাতিষ্ঠানিক অধিকার ও সুরক্ষা নিশ্চিত করাও এই উদ্যোগের অন্যতম উদ্দেশ্য।

প্রতিবন্ধী ব্যক্তিরা তাদের সীমাবদ্ধতার কারণেই হয়তো সমাজের অন্য দশজন মানুষ থেকে একটু আলাদা হন। তবে শুধু তাই নয়, প্রতিবন্ধী ব্যক্তির প্রতি মানুষের নেতিবাচক দৃষ্টিভঙ্গিও অনেকাংশে দায়ী।

মনির হোসেন শিকদার ও পারভিন আক্তার দম্পতির প্রায় আট বছরের সংসার। বলছিলেন তাদের জীবনের নানা চড়াই-উতরাইয়ের গল্প। তাদের প্রথম দেখা হয় সাভারের পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি), তারপর প্রণয় এবং প্রণয় থেকেই বিয়ে। অফিসের কাজের বাইরেও ঘর-গৃহস্থালির প্রায় সব কাজ দুজনে ভাগাভাগি করে করেন। রান্না করা ,কাপড় ধোয়া, কাপড় গুছানোসহ সংসারের সব কাজই তারা করে যাচ্ছেন হুইল চেয়ারে বসে। সিআরপি থেকে চিকিৎসা সেবাগ্রহণের পর সেখানেই তারা চাকরিতে যোগদান করেন। শারীরিক অক্ষমতাকে দুর্বলতা মনে না করে রীতিমতো শক্তিতে রূপান্তর করেছেন এই দম্পতি, সঙ্গে আছে পারিপার্শ্বিক সহায়তা ও উৎসাহ।

আরও বলছি মানিকগঞ্জের হার না-মানা কিশোরী সঙ্গীতার গল্প, যে তার বাক্ ও শ্রবণ প্রতিবন্ধকতাকে জয় করে নিজেকে তৈরি করে নিয়েছেন সমাজের অন্য দশ জন স্বাভাবিক মানুষের মতোই। ১৫ বছর বয়সি মেধাবী সঙ্গীতা লেখাপড়ার পাশাপাশি নাচ শেখান সহপাঠীদের, আবার ঘরে বসেই শিশুদের ছবি আঁকা শিখিয়ে আয়-উপার্জনও করেন। ইশারার মাধ্যমে অন্যদের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন। সঙ্গীতা ব্র্যাক শিক্ষা কর্মসূচি থেকে সহায়তা গ্রহণকারী ৪০,০০০ প্রতিবন্ধী শিক্ষার্থীর একজন। নিজের চেষ্টা ও প্রতিভা তাকে এলাকার প্রিয় মুখ করে তুলেছে।

সঙ্গীতার মতোই আরও অনেকে ব্র্যাক স্কুলে লেখাপড়া করছে। প্রতিবন্ধী শিক্ষার্থীরা যেন সাধারণ শিক্ষার্থীদের মতোই ক্লাসে অংশ নিতে পারে সেজন্য ব্র্যাক স্কুলে রয়েছে বিশেষ ব্যবস্থা। ভালো করে যেন পড়া বুঝতে পারে সেজন্য তাদেরকে শিক্ষকের কাছাকাছি আসনে বসানো হয়। এছাড়া তদের জন্য রয়েছে প্রয়োজনীয় শিক্ষা-উপকরণ সরবরাহের বিশেষ ব্যবস্থা। তাদের উপস্থিতি নিশ্চিত করা এবং বিশেষভাবে মূল্যায়নের বিষয়টি নিয়ে কাজ করেন শিক্ষক। এছাড়া দৃষ্টিহীন শিক্ষার্থীরা পাচ্ছেন ব্রেইল পদ্ধতিতে পড়ালেখা ও সাংস্কৃতিক আয়োজনে যোগদানের সুযোগ। শিশুদের মানসিক বিকাশের কথা মাথায় রেখে তাদের জন্য রয়েছে নানা ধরনের সাংস্কৃতিক কর্মকা-, খেলাধুলা এবং স্কাউটিং। বর্তমানে বিভাগীয় পর্যায় ছাড়াও জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ও খেলাধুলায় অংশ নিচ্ছে প্রতিবন্ধী শিশুরা।

প্রতিবন্ধী ব্যক্তিরা যেন শ্রমবাজার তথা দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখতে পারে, সেজন্য ব্র্যাক বিভিন্ন কর্মসূচিতে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তির উদ্যোগ নিয়েছে। তাদের সামাজিক ও প্রাতিষ্ঠানিক অধিকার ও সুরক্ষা নিশ্চিত করাও এই উদ্যোগের অন্যতম উদ্দেশ্য।

জাতীয় পরিকল্পনা ২০১৯-এর সঙ্গে একাত্মতা প্রকাশ করে ব্র্যাক প্রাতিষ্ঠানিকভাবে ৪টি উপায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তি করার কার্যক্রম শুরু করেছে । এর মধ্যে মানবসম্পদ বিভাগের কর্মী নিয়োগ কৌশলে পরিবর্তন, প্রাতিষ্ঠানিক অবকাঠামোতে পরিবর্তন ছাড়াও পরিবর্তনের ধারা অব্যাহত রাখতে গঠন করা হয়েছে লিডারশিপ কমিটি।

ব্র্যাক সমসুযোগভিত্তিক নিয়োগ প্রক্রিয়ায় বিশ্বাসী তাই চাকরির বিজ্ঞাপন থেকে শুরু করে কর্মী নির্বাচন পর্যন্ত প্রতিটি স্তরে প্রতিবন্ধী ব্যক্তিরা যেন কোনোভাবেই বাদ না পড়ে যায় সেদিকে রয়েছে কড়া নজরদারি।এছাড়াও অন্যদের মতোই প্রতিবন্ধী ব্যক্তিরাও যেন সেফ গার্ডিং নীতিমালার আওতায় প্রাতিষ্ঠানিক সুরক্ষা পায় তা গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তির সঙ্গে অন্য কর্মীদের যোগাযোগ সহজতর করতে কমিউনিকেশন নীতিমালা অনুযায়ী প্রধান কার্যালয় ও মাঠ পর্যায়ের কর্মীদের জন্য ব্যবস্থা করা হয়েছে সংবেদনশীল প্রশিক্ষণ কার্যক্রম।

প্রতিবন্ধী কর্মীদের চলাচলের সুব্যবস্থা নিশ্চিত করতে ঢাকার অবস্থিত ব্র্যাকের প্রধান কার্যালয়ে সাম্প্রতিক সময়ে কিছু সংস্কার করা হয়েছে। এর মধ্যে রয়েছে প্রতিবন্ধীবান্ধব লিফট এবং অন্যান্য অবকাঠামোর অনেক জায়গায় ব্রেইল পদ্ধতিতে স্পর্শ করে অনুভব করার ব্যবস্থা, রেলিং, লিফটে কত তলায় উঠলেন তা অটোমেটিক শোনার ব্যবস্থা এবং প্রয়োজনীয় জায়গায় র‌্যাম্প সংযোজন ইত্যাদি। এই পরিবর্তনগুলো সার্বজনীন গাইডলাইন এবং জাতীয় বিল্ডিং কোড মেনে করা হয়েছে। ব্র্যাকের ২০টি আঞ্চলিক অফিসেও নানাবিধ সংস্কারের কাজ চলছে। অফিসের গাড়িতে তাদের জন্য রয়েছে নির্ধারিত আসনের ব্যবস্থা।

প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তির এই যাত্রায় ব্র্যাকের সর্বশেষ সংযোজন প্রতিবন্ধীবান্ধব ওয়েবসাইট। ওয়েবসাইটিতে যোগ হয়েছে বিশেষ কিছু ফিচার যেখানে ফন্ট সাইজ ছোটো-বড়ো করা, লিঙ্ক আন্ডারলাইন ,লিঙ্ক হাইলাইট করা,বর্ণান্ধ ব্যক্তিদের জন্যে সাদাকালো স্ক্রিন, দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির জন্য স্ক্রিন রিডার যা তাকে সম্পূর্ণ ওয়েবসাইটটি পড়ে শোনাতে সাহায্য করবে। এর মাধ্যমে ব্যবহারকারীর কম্পিউটারে যোগ হবে একটি সফটওয়্যার যা তাকে প্রত্যেকটি ছবি, বিস্তারিত তথ্য, বাটন ও লিঙ্ক বিস্তারিত পড়ে শোনাবে।

ওয়েবসাইট ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে নির্দেশিকা। যেখানে উল্লেখিত ব্যবহারবিধির সাহায্য নিয়ে যে কেউ খুব সহজে এই ফিচারগুলো পড়তে পারবেন।

প্রতিবন্ধী ব্যক্তির জীবন কাহিনি এখন আর কোনো হার মেনে যাওয়া মানুষের গল্প নয়। ব্র্যাকের প্রতিবন্ধী অন্তর্ভুক্তিকরণ অনুপ্রাণিত করছে সহযোগী প্রতিষ্ঠানসমূহকে, বাড়ছে তাদের সামাজিক গ্রহণযোগ্যতা,পরিবর্তিত হচ্ছে দৃষ্টিভঙ্গি। এমনি করেই সবাইকে নিয়ে একসঙ্গে এগিয়ে চলছে ব্র্যাক, এগিয়ে চলছি আমরা আলোর পথে।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments