গানে গানে আসুক পরিবর্তন

January 13, 2019

নববর্ষকে স্বাগত জানাতে ব্র্যাক এবার বেছে নিয়েছে গান। সকলের ঐক্যবদ্ধ হওয়ার গান, আলোর পথের গান।

কোনো গান নিয়ে যায় স্বপ্নের ভুবনে আবার কোনো কোনো গান আমাদের উদ্দীপ্ত করে, নতুন করে ভাবতে শেখায়। যেমন, একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’। এ গানের কথা ভাবলেই ফুটে ওঠে ভাষা আন্দোলনের ইতিহাস। এরকম আরও অনেক কালজয়ী গান আমাদের ইতিহাসের সাক্ষী হয়ে রয়েছে। সেই গানগুলো আমাদের দেশপ্রেমে উজ্জীবিত করে। দেশকে, দেশের মানুষকে আরও আপন করে নিতে শেখায়। বাঙালির সংস্কৃতিচেতনা, জীবনবোধের শ্রেষ্ঠ প্রকাশ ঘটে গানের মাধ্যমে। এদেশের সামাজিক ও রাজনৈতিক আন্দোলনে সবসময়ই গান একটি শক্তিশালী মাধ্যম হিসেবে কাজ করছে।

নববর্ষকে স্বাগত জানাতে ব্র্যাক এবার বেছে নিয়েছে গান। আশা করি প্রযুক্তির কল্যাণে ‘পৃথিবী বদলে যাক’ গানটি ইতোমধ্যে অনেকেই শুনে ফেলেছেন। এই গান একসঙ্গে ভালো থাকার গান। সকলের ঐক্যবদ্ধ হওয়ার গান, আলোর পথের গান। এই গান বলে পরিবর্তনের কথা, নতুন আলোকিত পথে পা ফেলার কথা। গানটির কথা আর সুরের মূর্ছনায় আমরা চলে যেতে পারি আলোকিত মানুষের দলে। আসলে গান এমনই একটি মাধ্যম। মানুষকে নিমিষে একই সুতোয় গেঁথে নিতে পারে।

পৃথিবীতে কয়েকশ কোটি মানুষের বাস। প্রতিদিন বিশ্বব্যাপী অসংখ্য ঘটনা ঘটছে। এখানে যেমন আছে যুদ্ধ, মারামারি, হানাহানি, নির্যাতন, বৈষম্য, দুর্যোগ আর দুর্ঘটনা আবার একইসঙ্গে রয়েছে আনন্দ, সুখ, সফলতা; আছে বাধা পেরিয়ে সফলতার অজস্র গল্প। দারিদ্র্য জয়ে ব্র্যাকেরও তেমনি আছে সাফল্য লাভের গল্প। দেশের সীমানা পেরিয়ে আমাদের এই আলোর গল্প পৌঁছে গেছে বিশ্বের অন্য অসহায় দরিদ্র মানুষের দেশে। তারা এখন এই কৌশলকে নিজেদের মতো করে কাজে লাগিয়ে দারিদ্র্য জয়ের পথে এগিয়ে যাচ্ছে। আছে নব নব প্রযুক্তির হাত ধরে সহজে ঋণ নিয়ে সফল উদ্যোক্তা হয়ে ওঠার চেষ্টা। মানসম্মত শিক্ষার আলোয় শিশুরা আলোকিত হচ্ছে। চলছে কিশোরকিশোরীদের অধিকার সচেতন করে তোলার প্রয়াস, সেইসঙ্গে তরুণসমাজের দক্ষ হয়ে ওঠার গল্প। আছে নির্যাতন ও বৈষম্য রোধে নারী-পুরুষের একসঙ্গে পথচলার উদ্যোগ। নারীর অধিকার রক্ষায় সোচ্চার হওয়ার গান।

দুঃখ, কষ্ট, হতাশা মানুষের জীবনে থাকবেই, এটাই সত্য। মানুষের দুঃসময়ে মানুষই তার পাশে দাঁড়ায়। অন্যের সঙ্গে অনুভূতি ভাগ করে নেয়। ঘরবাড়ি ছেড়ে প্রাণ ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের আজ বড়ো দুঃখের দিন। বাংলাদেশ তাদের পাশে আছে। তাদের আশ্রয় দিয়েছে। রোহিঙ্গাদের মানবিক মর্যাদা রক্ষার জন্য অন্যদের সঙ্গে ব্র্যাকও নিরন্তরভাবে কাজ করে চলেছে। কেটে যাক আঁধার, সুন্দর এই পৃথিবীতে ভালো থাকুক সবাই। বদলে যাক পৃথিবী।

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of